পাবনায় স্কুল শিক্ষার্থীদের মাদক ও ভেজাল খাদ্য বিরোধী সাইকেল র‌্যালি

নিজস্ব প্রতিবেদক, পাবনা : ‘‘ভেজালমুক্ত খাদ্যচাই, মাদক মুক্ত পাবনা চাই” এই শ্লোগানকে সামনে নিয়ে পাবনায় শিক্ষার্থীদের জনসচেতনতা মূলক সাইকেল র‌্যালির অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১ টায় পাবনার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান গোপালচন্দ্র ইনস্টিটিউশন(জিসিআই) স্কুলের আয়োজনে প্রায় তিনশতাধীক স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহনে সচতেনামূলক এই সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়।

গোপালচন্দ্র ইনস্টিটিউশনের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. ওয়াজুল হক খানের সভাপতিত্বে স্কুল প্রাঙ্গনে সংক্ষিপ্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পবিত্র ধর্মগ্রহন্থ পাঠের পরে জাতীয় সংগীত পরিবেশন ও পায়রা অবমুক্ত করনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক কবির মাহামুদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পাবনার অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মোখলেছুর রহমান, জেলা শিক্ষা অফিসার এস এম মোসলেম উদ্দিন, পাবনা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক পারভীন আখতার প্রমুখ।

আনুষ্ঠানিকতা শেষে শিক্ষার্থীরা পতাকা শোভিত নিজনিজ বাইসাকেল নিয়ে সারিবদ্ধ ভাবে বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গন থেকে বের হয়ে শহরে প্রর্দক্ষিন করে। এসময় শিক্ষার্থীদের নিরাপত্বা প্রদান করেন পাবনা জেলা পুলিশের কর্মকর্তা ও ট্রাফিক পুলিশ। সম্মানিতে অতিথিরা সকলে সাইকেলে চালিয়ে এই র‌্যালির শুভসূচনা করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির পাবনা জেলা প্রশাসক কবীর মাহমুদ শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আজকের তুরুন, যুবক, শিশু এই তোমরা যারা আছো তারা সকলে আগামী দিনের বাংলাদেশ। তোমাদের জাগরণে এগিয়ে যাবে বিশ^ এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। মাদক ও খাদ্যে ভেজালের ভয়াবহতা থেকে আগামীদিনের নতুন প্রজন্মের বাংলাদেশের ভবিষৎতকে রক্ষা করতে হলে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। সাধারন জনগনের মধ্যে জনসচেতনা বৃদ্ধির জন্য আমাদের কাজ করতে হবে। নেশা ও মাদক সেবন কারী বন্ধুদের কাছ থেকে দূরে থাকতে হবে। ক্লাসের কেউ মাদক সেবন করলে শিক্ষকদের জানাতে হবে। সুন্দর সমাজ গড়তে হলে আমাদের সকলকে একযোগে মাদকের বিরুদ্ধে কাজ করতে হবে। আজকে এই আয়োজন প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান অনুসরণ করতে পারে। মাদক ও খাদ্যে ভেজাল প্রতিহত করতে হলে সরকারের পাশাপাশি সামাজিক ভাবে খাদ্যে ভেজালের কুফলতা সবাইকে জানাতে হবে। এই আয়োজনের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের সকলে ধন্যবাদ জানান তিনি। পাবনাকে ভেজাল খাদ্য ও মাদক মুক্ত করা জন্য প্রশাসনের সকল সহযোগিতার কথা জানান তিনি।

সার্বিক অনুষ্ঠানটি পরিচালনা করেন অত্র বিদ্যালয়ের ইংরেজী বিভাগের শিক্ষক জানে আলম সিদ্দিকী। অনুষ্ঠানে বিদ্যালয়ের সকল শ্রেনীর শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীরা এসময় উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *