পাবিপ্রবিতে জাতীয় গ্রন্থাগার দিবস পালন

পিপ (পাবনা) : ‘পড়ব বই, গড়ব দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে ধারণ করে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আজ বুধবার জাতীয় গ্রন্থাগার দিবস পালন করেছে শিক্ষক- শিক্ষার্থীরা। কেন্দ্রীয় গ্রন্থাগার ও তথ্যকেন্দ্র দিবসটির আয়োজন করে।

সকালে প্রশাসন ভবনের সামনে থেকে উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলীর নেতৃত্বে গ্রন্থাগার দিবসের শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে গ্রন্থাগার ভবনের সামনে শেষ হয়। এখানে এক সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য মহোদয় বলেন, বই আর গ্রন্থাগার জীবনের সাথে এক করে নিতে হবে, তবেই শিক্ষাজীবন স্বার্থক হবে- আলোকিত হবে। বই হলো জ্ঞানের অন্যতম জায়গা। বই থেকে আহরিত জ্ঞান ব্যক্তি – সমাজ – দেশের কাজে লাগাতে হবে। শুধু ছাত্রজীবনেই বই পড়লে হবে না, সারাজীবন বইয়ের সাথে সম্পৃক্ত থাকতে হবে। শুধু একাডেমিক বই নয়, জীবন ঘনিষ্ট বইও পড়তে হবে। বিশ্ব সাহিত্য পড়তে হবে। বই পড়ার প্রচলন যদিও কমে যাচ্ছে। কিন্তু বইয়ের আবেদন কমে যাবে না। বাড়ি বাড়ি গ্রন্থাগার গড়ে তুলতে হবে। গ্রন্থাগারই পারে আলোকিত সমাজ গড়তে। গ্রন্থাগারকে পবিত্র স্থান মনে করে সেখানে নিয়মিত যাতায়াত ও কাজে লাগাতে হবে। শিক্ষার্থীদের উচিত শিক্ষাজীবনের একটা বড় অংশ লাইব্রেরীতে কাটানো।

অতিরিক্ত গ্রন্থাগারিক মোঃ হাফিজুর রহমান মোল্লার সঞ্চালনায় এ সময় আরো বক্তব্য দেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ আনোয়ারুল ইসলাম ও কোষাধ্যক্ষ প্রফেসর ড. মোঃ আনোয়ার খসরু পারভেজ।

এরপর গ্রন্থাগার ভবনের সামনে উপাচার্য মহোদয় বৃক্ষ রোপন করেন। শেষে- শিক্ষার্থীদের মধ্যে ‘মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু’ শীর্ষক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ওমর ফারুক , পরিবহন প্রশাসক ড. মোঃ কামরুজ্জামান, অতিরিক্ত রেজিস্ট্রার বিজন কুমার ব্রহ্ম, আইসিটি সেলের পরিচালক মোঃ আনোয়ার হোসেন, ছাত্র উপদেষ্টা মোঃ মাহমুদুল হাসান, সহকারী প্রক্টর মোঃ ফারুক আহম্মেদ, অতিরিক্ত রেজিস্ট্রার তাওহীদা খানম, মোঃ কামরুল হাসান, কর্মকর্তা পরিষদের সভাপতি মোঃ রফিকুল ইসলাম, কর্মচারী পরিষদের সভাপতি মোঃ মহিউদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক শাহারিয়ার হোসেন প্রমুখ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *