পাবিপ্রবি’র নব নির্মিত দৃষ্টিনন্দন শহিদ মিনার উদ্বোধন

পাবনা প্রতিনিধি : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নব নির্মিত শহিদ মিনার আজ শনিবার দুপুর ১২ টায় উদ্বোধন করা হয়েছে। পাবনা- ৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স এই শহিদ মিনার শুভ উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলী। এসময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ।

উদ্বোধন শেষে সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স এবং উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলী বিশ্ববিদ্যালয়ের লেক পরিদর্শন করেন।

শহিদ মিনার উদ্বোধন শেষে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে স্থায়ী কোন শহিদ মিনার না থাকায় আমি যোগদান করার পর থেকেই ছাত্র-ছাত্রীদের কাছে প্রতিশ্রুতি করেছিলাম যে, বিশ্ববিদ্যালয়ে একটি কেন্দ্রীয় শহিদ মিনার নির্মাণ করবো। ছাত্র-ছাত্রীদের কাছে আমার দেওয়া সেই প্রতিশ্রুতিরই আজ বাস্তবায়ন ঘটলো। বিশ্ববিদ্যালয় উন্নয়ন প্রকল্পের আওতায় ভাষা শহিদদের স্মরণে এই শহিদ মিনার নির্মাণ করা হয়েছে। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে বাংলাভাষার চেতনা আরো ছড়িয়ে পড়বে।

কোষাধ্যক্ষ বলেন, ভাষার মাধ্যমে একজন ব্যক্তির ধ্যান-ধারণা ও চিন্তা ভাবনা প্রকাশ পায়। এই শহিদ মিনারের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে বাংলাভাষার প্রতি চেতনা, ভালোবাসা ও আবেগ আরো বৃদ্ধি পাবে বলে আমি বিশ্বাস করি।

শহিদ মিনার এর নকশাকার স্থাপত্য বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র মাহবুব হাসান ত্বহা। উন্নয়ন প্রকল্পের আওতায় ৫৪ লক্ষ টাকা ব্যয়ে এই শহিদ মিনার নির্মাণ করা হয়েছে। গত বছর ২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহিদ মিনারের ভিত্তিপ্রস্তর উদ্ভোধন করা হয়। নব নির্মিত শহিদ মিনারটির উচ্চতা ৫২ ফিট। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. হাবিবুল্লাহ। মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষণা করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *