পিকে-মানসানো উত্তাপ বাড়ার মাঝে মুখোমুখি

স্পোর্টস: লা লিগায় রেফারিং নিয়ে বিতর্কের মাঝেই বার্সেলোনা ও আথলেতিক বিলবাও ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন হেসুস জিল মানসানো। যার বিরুদ্ধে স্প্যানিশ ফুটবল ফেডারেশন প্রধানের কাছে একবার লিখিত অভিযোগও জানিয়েছিল বার্সেলোনা। রেফারিদের অধিকাংশ সিদ্ধান্ত যায় রিয়াল মাদ্রিদের পক্ষে-এমন মন্তব্যে স্প্যানিশ ফুটবল যেন গরম করে তুলেছেন জেরার্দ পিকে। দুদিন আগে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে মাদ্রিদের দলটির বিতর্কিত জয় যেন চলমান ‘রেফারিং বিতর্ককে’ আরও তাতিয়ে দিয়েছে।

সোসিয়েদাদের মাঠে ২-১ গোলে জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে রিয়াল। ওই ম্যাচে রেফারি এস্ত্রাদা ফের্নান্দেসের গুরুত্বপূর্ণ তিনটি সিদ্ধান্ত বিতর্কের জন্ম দেয় এবং প্রতিটিই যায় রিয়ালের পক্ষে। শীর্ষস্থান পুনরুদ্ধারের লক্ষ্যে ঘরের মাঠে মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ২টায় বিলবাওয়ের মুখোমুখি হবে বার্সেলোনা। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে দায়িত্ব পালন করবেন জিল মানসানো। তার ও পিকের মুখোমুখি হওয়ার বিষয়টি দারুণ উত্তেজনার জন্ম দিচ্ছে। গত ডিসেম্বরে সোসিয়েদাদের মাঠে বার্সেলোনার ২-২ ড্র করে ফেরা ম্যাচে বিতর্কের কেন্দ্রে ছিলেন মানসানো।

সেই ম্যাচে কয়েকটি সিদ্ধান্ত তুমুল বিতর্কের জন্ম দিয়েছিল। প্রতিপক্ষের এক খেলোয়াড় পিকেকে ‘ফেলে দিলেও’ ফাউলের বাঁশি বাজাননি রেফারি, ওই ঘটনায় ভিএআর চেক পর্যন্ত করা হয়নি। কিন্তু ওই ম্যাচেই শুরুর দিকে সের্হিও বুসকেতস অনেকটা একইভাবে প্রতিপক্ষকে ফাউল করলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি। মূলত ভিএআর চেক না করা নিয়েই ক্ষেপেছিল বার্সেলোনা। স্প্যানিশ ফুটবলের প্রধানের কাছে লিখিত অভিযোগও করেছিল তারা। ওই ম্যাচে মাঠে রেফারি ছিলেন হাভিয়ের আলবেরোলা রোহাস।

তবে ভিএআর রুমে ছিলেন জিল মানসানো। পিকের সঙ্গে মানসানোর বিবাদ নতুন নয়। ২০১৮-১৯ মৌসুমে জিরোনার বিপক্ষে বার্সেলোনার এক ম্যাচে ডিফেন্ডার ক্লেমোঁ লংলেকে মানসানো লাল কার্ড দিলে তার সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় করেছিলেন পিকে। দুজনের তিক্ত সম্পর্কের ঘটনা আরও পুরনো। ২০১৭ সালে ভালেন্সিয়ার বিপক্ষে পিছিয়ে পড়ার পর ঘুরে দাঁড়িয়ে বিতর্কিত এক পেনাল্টির সুবাদে ৩-২ গোলে জেতে রিয়াল। ওই ম্যাচের পর টুইটারে মানসানোর কড়া সমালোচনা করেছিলেন পিকে।

এ পর্যন্ত বার্সেলোনার মোট ২৩ ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেছেন মানসানো; যার ১৫টিতে জিতেছে কাতালান ক্লাবটি, ড্র পাঁচটি, তিনটি হার। এই কয় ম্যাচে বার্সেলোনার ছয় জন খেলোয়াড় লাল কার্ড দেখেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *