পেঁয়াজের ঝাঁঝ বাড়ছেই

নিজস্ব প্রতিবেদক, পাবনা : দেশের এক তৃতীয়াংশ পেঁয়াজ উৎপাদন হয় পাবনা জেলায়। সেই জেলাতেওপেঁয়াজের দাম বাড়ছে। কমছে না পেঁয়াজের ঝাঁঝ। এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে বেড়ে আরো ১৫ টাকা। প্রথমে ৫০ টাকা কেজির পেঁয়াজের দাম বেড়ে হয় ৬০ টাকা কেজি। এখন তা বেড়ে হয়েছে ৭৫ টাকা কেজি।

তবে সংশ্লিষ্টরা বলছেন শুধু যোগান কম থাকার কারণেই পেঁয়াজের দাম বাড়ছে তা নয়, বরং কারসাজি করেই পেঁয়াজের দাম বাড়ানো হচ্ছে। কখনো কখনো আমদানি মূল্যের দ্বিগুণ দামে ভোক্তারা পেঁয়াজ কিনতে বাধ্য হন।

পূর্বপরিকল্পনা অনুযায়ী কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়াচ্ছেন কিছু অসাধু ব্যবসায়ী। লাগাতার মূল্য বৃদ্ধির কারণে সাধারণ মানুষ পেঁয়াজ কিনতে গিয়ে হতাশ হয়ে পড়ছেন। চাটমোহরের বাজারে গত এক সপ্তাহে পণ্যটির দাম বেড়েছে কেজি প্রতি ১৫ থেকে ২০ টাকা।

ভোক্তারা অভিযোগ করেছেন,‘অযৌক্তিকভাবে পেঁয়াজের দাম বাড়ছে। সংশ্লিষ্ট দপ্তরকেই এর সঠিক কারণ খুঁজে বের করতে হবে। ব্যবসায়ীদের কারসাজি ছাড়া দাম এত বেশি বাড়ার কারণ নেই।’ রোববার চাটমোহরের দুটি বাজার পরিদর্শন করে দেখা গেল প্রতি কেজি পেঁয়াজ ৭৫ টাকা দরে বিক্রি হচ্ছে।এক সপ্তাহ আগে যার দাম ছিলো ৬০ টাকা কেজি।

ব্যবসায়ীরা বলছেন, ভারতে পেঁয়াজের দাম বেড়ে গেলে দেশেও দাম বেড়ে যায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *