পেলেকে ছাড়িয়ে গেলেন মেসি

স্পোর্টস: ক্যারিয়ারে কোন একটি নির্দিষ্ট ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলের নতুন রেকর্ড গড়েছেন বার্সেলোনার সুপারস্টার লিওনেল মেসি। বার্সেলোনার জার্সি গায়ে ৬৪৪টি গোল করে তিনি এই তালিকায় পিছনে ফেলেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলেকে। ভায়াদোলিদের বিপক্ষে মঙ্গলবার বার্সেলোনার ৩-০ গোলের জয়ের ম্যাচটিতে গোল করে মেসি এই রেকর্ড গড়েন।

পেড্রির ব্যাকহিল থেকে ভায়াদোলিদ গোলরক্ষক জোর্ডি মাসিপকে পরাস্ত করে ৬৫ মিনিটে বার্সেলোনার তৃতীয় গোলটি করেছিলেন আর্জেন্টাইন এই তারকা ফরোয়ার্ড। ম্যাচের পরপরই মেসি ইন্সটাগ্রামে লিখেছেন, ‘আমি যখন খেলা শুরু করেছিলাম তখন কখনই ভাবিনি কোন ধরনের রেকর্ড ভাঙ্গতে পারবো। এমনকি আজ আমি যা অর্জন করেছি সেটাতো তো স্বপ্নেও চিন্তা করিনি। আমি শুধুমাত্র এত বছর ধরে আমাকে সহযোগিতা করার জন্য সতীর্থ, পরিবার, বন্ধু ও প্রতিদিনই যারা আমাকে সমর্থন করে যাচ্ছেন তাদের ধন্যবাদ জানাতে চাই।’ এর আগে শনিবার ভ্যালেন্সিয়ার সাথে বার্সেলোনার ২-২ গোলের ড্রয়ের ম্যাচটিতে গোল করে মেসি পেলেকে স্পর্শ করেছিলেন। দুই চির প্রতিদ্বন্দ্বী দেশের দুই সুপারস্টার নিজ নিজ ক্লাবের হয়ে প্রায় সমান সংখ্যক ম্যাচই খেলেছেন। ৩৩ বছর বয়সী মেসি বার্সেলোনার জার্সি গায়ে ৭৪৯তম ম্যাচে এই কৃতিত্ব অর্জন করলেন।

অর্থ্যাৎ প্রতি ১.১৬ ম্যাচে তিনি একটি গোল করেছেন। অন্যদিকে সান্তোসের হয়ে পেলে ৭৫৭ ম্যাচে করেছেন ৬৪৩ গোল। প্রতি ১.১৭ ম্যাচে পেলে একটি করে গোল করেছেন। ১৯৫৬ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত পেলে সান্তোসের হয়ে খেলেছেন। মেসির এই অনন্য রেকর্ডে দারুন উচ্ছ্বসিত পেলে ইন্সটাগ্রামে লিখেছেন, ‘তোমার মতই আমি জানি প্রতিদিন একই জার্সি গায়ে দিয়ে নামাটা কতটা সৌভাগ্যের, কতটা আনন্দের। তোমার মতই আমি জানি যে জায়গাটি নিজের ঘরের মত হয়ে যায় সেখানে দীর্ঘদিন কাটিয়ে দেয়াটা কতটা আনন্দের। এই ঐতিহাসিক রেকর্ডে তোমাকে অভিনন্দন।

কিন্তু সব মিলিয়ে বার্সেলোনায় তোমার বর্ণাঢ্য ক্যারিয়ারের জন্য তোমাকে অভিনন্দন। আমাদের মত কোন একটি ক্লাবকে দীর্ঘদিন নিজের মধ্যে ধারণ করার ঘটনা দূর্ভাগ্যবশত: এখন খুবই বিরল। আমি তোমার এই কৃতিত্বকে সম্মান জানাই।’ ছয়বারের ব্যালন ডি’অর বিজয়ী মেসি ইতোমধ্যেই নিজেকে বার্সার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। এই তালিকায় ২৩০ গোল করে দ্বিতীয় স্থানে আছে সিজার রডরিগুয়েজ। এছাড়াও মেসির নিজস্ব রেকর্ডের খাতায় রয়েছে আরো কিছু সাফল্য। স্প্যানিশ লিগ চ্যাম্পিয়নশীপের ইতিহাসে ৪৫১ গোল করে তিনি তালিকার শীর্ষে রয়েছে। ৩১১ গোল নিয়ে এই তালিকায় তারপরেই রয়েছেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। বার্সেলোনার হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাসহ সবচেয়ে বেশী ৩৪টি শিরোপা জয়ের কৃতিত্ব রয়েছে মেসির দখলে। ব্রাজিলের জার্সি গায়ে পেলে ৯২টি আন্তর্জাতিক গোল করেছেন।

যদিও আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সব ম্যাচ মিলিয়ে পেলে হাজারেরও ওপর গোল করেছেন বলে দাবী জানান। তবে প্রতিযোগিতামূলক ম্যাচে পেলেকে ছাড়িয়ে ৮০৫ গোল করে এই তালিকায় শীর্ষে রয়েছে অস্ট্রিয়ান ও চেকোস্লোভাকিয়ার স্ট্রাইকার জোসেফ বিকান।

১৯৩১ সাল থেকে ১৯৫৫ সাল পর্যন্ত বিকান প্রায় হাফ ডজন ক্লাব ও তিনটি জাতীয় দলের হয়ে এই গোলগুলো করেছেন। দক্ষিণ আমেরিকান খেলোয়াড় হিসেবে সর্বোচ্চ ৭৭টি আন্তর্জাতিক গোল করার রেকর্ড অবশ্য এখনো পেলের দখলেই আছে। আর্জেন্টিনার জার্সি গায়ে মেসি করেছেন ৭১ গোল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *