প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যু একটি যুগের সমাপ্তি: মমতা

বিদেশ : শেষ কয়েকটি দিন আশা- আশঙ্কার দোলাচলে কাটলেও অবশেষে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে নেমে এসেছে শোকের ছায়া। রজনৈতিক ব্যক্তিত্ব থেকে সাধারণ মানুষ ব্যথিত সবাই।

রাজনৈতিক জীবনে প্রণব মুখোপাধ্যায়ের দীর্ঘ সান্নিধ্য পেয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তার প্রয়াণে বেদনাহত মমতা শোকপ্রকাশ করেছেন আবেঘন এক পোস্টে।প্রণব মুখপাধ্যায়ের প্রয়াণকে একটি অধ্যায়ের সঙ্গে তুলনা করে তিনি লিখেছেন, “ভারতরতœ প্রণব মুখোপাধ্যায় আমাদের ছেড়ে চলে গেছেন।

একটি যুগের অবসান হল। কয়েক দশক ধরে তিনি ছিলেন আমার কাছে পিতৃসম। আমার প্রথমবার সাংসদ হিসাবে জেতার পর মন্ত্রিসভায় সিনিয়র সহকর্মী থেকে মুখ্যমন্ত্রী থাকাকালে তার রাষ্ট্রপতি হয়ে ওঠা…কতই না স্মৃতি আছে।”

এছাড়াও, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে দেওয়া শোক বার্তায় মমতা বলেছেন, “দীর্ঘ রাজনৈতিক অভিজ্ঞতাসম্পন্ন প্রণব মুখপাধ্যায় ভারতের রাজনীতিতে উজ্জ্বল রতœ ছিলেন। ভারতরতœ উপাধির বাইরেও এটি ছিল তার সবচেয়ে বড় পরিচিতি।” পশ্চিমবঙ্গ সরকার সাবেক এই রাষ্ট্রপতির প্রয়াণে শোক জানাতে মঙ্গলবার সরকারি ছুটি ঘোষণা করেছে বলে জানিয়েছে ভারতীয় পত্র-পত্রিকাগুলো। এদিন রাজ্যের সব সরকারি অফিস, প্রতিষ্ঠান বন্ধ থাকবে। মঙ্গলবার সকালে প্রণব মুখোপাধ্যায়ের মরদেহ তার বাসভবনে নিয়ে যাওয়ার কথা রয়েছে। সেখানে অন্তিম দর্শনের জন্য তার দেহ শায়িত রাখা হবে। এরপর তার শেষকৃত্য হওয়ার কথা রয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *