প্রতিদিনের জীবনে সুন্নত

ধর্মপাতা: মুফতি মুহাম্মদ মর্তুজা: অন্যের খোঁজখবর রাখা আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেছেন, ‘এক ব্যক্তি তার ভাইকে দেখার জন্য অন্য এক গ্রামে গেল। আল্লাহ তাআলা তার জন্য রাস্তায় একজন ফেরেশতা মোতায়েন করেন। সেই ব্যক্তি যখন ফেরেশতার কাছে পৌঁছল, তখন ফেরেশতা জিজ্ঞাসা করেন, তুমি কোথায় যাচ্ছ? সে বলল, আমি এই গ্রামে আমার এক ভাইকে দেখতে যাচ্ছি। ফেরেশতা বলেন, তার কাছে কি তোমার কোনো অনুগ্রহ আছে, যা তুমি আরো বৃদ্ধি করতে চাও? সে বলল, না। আমি তো শুধু আল্লাহর জন্যই তাকে ভালোবাসি। ফেরেশতা বলেন, আমি আল্লাহর পক্ষ থেকে তোমার কাছে এই পয়গাম নিয়ে এসেছি যে আল্লাহ তোমাকে ভালোবাসেন, যেমন তুমি তোমার ভাইকে তাঁরই জন্য ভালোবেসেছ।’ (সহিহ মুসলিম, হাদিস : ৬৩১৬)

বন্ধুত্ব ও ভালোবাসার কথা জানিয়ে দেওয়া
মিকদাম ইবনে মা’দি কারাব (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যখন তোমাদের কেউ তার ভাইকে ভালোবাসে, তখন সে যেন তাকে জানিয়ে দেয় যে সে তাকে ভালোবাসে।’ (মুসনাদে আহমাদ, হাদিস : ১৬৩০৩)

হাই প্রতিহত করা
আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, নবী (সা.) বলেন, ‘হাই তোলা শয়তানের পক্ষ থেকে হয়। ফলে তোমাদের কারো যখন হাই আসবে, যথাসম্ভব তা রোধ করবে। কেননা তোমাদের কেউ যখন হাই তোলার সময় হাঁ করে, তখন শয়তান হাসতে থাকে।’ (সহিহ বুখারি, হাদিস : ৩২৮৯)

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *