প্রথম ভারতীয় হিসেবে রিচার্ড ডকিন্স অ্যাওয়ার্ড পাচ্ছেন জাভেদ আখতার

বিনোদন: রিচার্ড ডকিন্স অ্যাওয়ার্ড পাচ্ছেন বর্ষীয়ান লেখক-গীতিকার জাভেদ আখতার। প্রথম ভারতীয় হিসেবে এই পুরস্কারে ভূষিত হলেন তিনি। এ প্রসঙ্গে জাভেদ আখতার বলেন, “আমি খুবই সম্মানিতবোধ করছি। যখন থেকে রিচার্ড ডকিন্সের প্রথম বই ‘দ্য সেলফিশ জিন’ পড়েছি, তখন থেকেই তার ভক্ত।

আমি একটি ইমেইল পেয়েছি সেখানে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দ্য রিচার্ড ডকিন্স ফাউন্ডেশনের অনুসন্ধানী বোর্ডের সদস্যরা আমাকে এই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচন করেছেন।” ধর্মীয় চেতনা, মতাদর্শ, সুবিবেচনা, মানবতাবাদী মূল্যবোধসহ বিভিন্ন কারণে জাভেদ আখতারকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। ঘোষণার পর থেকেই শুভাকাক্সক্ষীদের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন বরেণ্য এই লেখক।

তার মেয়ে নির্মাতা জয়া আখতার, অভিনেতা অনিল কাপুর, অভিনেত্রী দিয়া মির্জা সামাজিক যোগাযোগমাধ্যমে তাকে অভিনন্দন জানিয়েছেন। জাভেদ আখতারের স্ত্রী অভিনেত্রী শাবানা আজমি বলেন, ‘আমি খুবই শিহরিত। আমি জানি রিচার্ড ডকিন্স জাভেদের কাছে কতটা অনুসরণীয়। এই পুরস্কার খুবই তাৎপর্যপূর্ণ কারণ এখন ধর্মীয় নানা নিয়মকানুনের মাধ্যমে ধর্মনিরপেক্ষতাকে বারবার আক্রমণ করা হচ্ছে।

এই অ্যাওয়ার্ডের দ্বারা জাভেদের দীর্ঘদিনের জ্ঞানগর্ভ চিন্তার মূল্যায়ন হলো।’ রিচার্ড ডকিন্সের প্রখ্যাত ব্রিটিশ বিবর্তনবাদ বিশেষজ্ঞ, বিজ্ঞানী, লেখক এবং দার্শনিক। তার নামেই এই পুরস্কার দেওয়া হয়ে থাকে।

এর আগে এই পুরস্কারে ভূষিত হয়েছেন মার্কিন টিভি সঞ্চালক, কৌতুকশিল্পী বিল মাহের। এ ছাড়া ব্রিটিশ-আমেরিকান বুদ্ধিজীবী, দার্শনিক, সমালোচক ও লেখক ক্রিস্টোফার হিচেনসও এই পুরস্কার পেয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *