ফেইসবুক আসক্তরা মাদকাসক্তদের মতোই ঝুঁকিপূর্ণ 

আইটি: ফেইসবুকের মতো সামাজিক মাধ্যম অতিমাত্রায় ব্যবহারকারী ব্যক্তিদের মধ্যে মাদকাসক্ত ব্যক্তির মতোই বাজে সিদ্ধান্ত নেওয়ার প্রবণতা রয়েছে বলে উঠে এসেছে নতুন এক গবেষণায়।
এই গবেষণার প্রধান লেখক মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ডার মেশি বলেন, “বিশ্বের প্রায় এক তৃতীয়াংশ মানুষ সামাজিক মাধ্যম ব্যবহার করেন এবং কিছু সংখ্যক ব্যক্তি এই সাইটগুলো অতিমাত্রায় ব্যবহার করেন।”
“আমি মনে করি গ্রাহকের কাছে সামাজিক মাধ্যমের অনেক দারুণ ব্যবহার রয়েছে, কিন্তু গ্রাহক যখন এর থেকে বের হতে পারে না তখন এটির ক্ষতিকর দিকও রয়েছে। আমাদের দেখা দরকার অতিমাত্রায় সামাজিক মাধ্যম ব্যবহারকে আসক্তি হিসেবে বিবেচনা করা হবে কিনা।”
ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে বলা হয়, জার্নাল অফ বিহেভিয়ার অ্যাডিকশনস-এ প্রকাশিত হয়েছে এই গবেষণা। গবেষণায় অংশ নিয়েছেন ৭১ জন। ফেইসবুকে তাদের নির্ভরতা কতোটুকু তাই বোঝার চেষ্টা করা হয়েছে এর মাধ্যমে, যা অনেকটাই আসক্তির মতো।
গবেষণায় অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্ন করা হয়। প্ল্যাটফর্মটি ব্যবহারের আগের অবস্থা, যখন তারা এটি ব্যবহার করেন না তখনকার অবস্থা, বন্ধ করার চেষ্টা করেছেন কিনা এবং চাকরি ও পড়াশোনায় ফেইসবুকের প্রভাব এমন অনেক প্রশ্ন করা হয় তাদেরকে।
পরবর্তীতে অংশগ্রহণকারীদেরকে ‘লোয়া গ্যাম্বলিং টাস্ক’ পরীক্ষা দেওয়া হয়। ব্যক্তি সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বিচার করতে প্রায়ই এই পরীক্ষা করে থাকেন মনোবিজ্ঞানীরা।
এই পরীক্ষায় সফল হতে ব্যক্তিকে তাসের স্তুপের উপরিভাগের ধরন বিবেচনা করা সবচেয়ে ভালো স্তুপটি বাছাই করতে হয়।
পরীক্ষায় দেখা গেছে যে অংশগ্রহণকারীরা যতো বেশি বাজে তাস বাছাই করেছেন তারা ততো বেশি সামাজিক মাধ্যম ব্যবহার করেন। যারা পরীক্ষায় ভালো করেছেন তারা সামাজিক মাধ্যম কম ব্যবহার করেন।
গ্যাম্বলিং টাস্কে আফিম, কোকেইন, মেথামফেটামিনসহ অন্যান্য মাদক অপব্যবহারকারী ব্যক্তিদেরকেও সামাজিক মাধ্যমে আসক্ত ব্যক্তিদের মতো সিদ্ধান্ত নিতে দেখা গেছে বলে উল্লেখ করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *