ফের আসছে সিকান্দার বক্স

বিনোদন: সাগর জাহান নির্মিত দর্শকপ্রিয় নাটক ‘আরমান ভাই’। এ নাটকের সিক্যুয়েল শেষ হওয়ার পর এই পরিচালক নির্মাণ করেন ‘সিকান্দার বক্স’। ২০১২ সালে বাংলাভিশনের প্রতিষ্ঠা বার্ষিকীতে প্রচার শুরু হয় নাটকটির। বেশ কয়েকবছর ধরে টিভি পর্দায় ঈদ বিনোদনের বড় অংশ জুড়ে ছিল সিকান্দার বক্সের নাম। সবার কাছে প্রিয় হয়ে উঠেছিলেন সিকান্দার বক্সরূপী মোশাররফ করিমের প্রাণবন্ত অভিনয়। এমনকি সিকান্দার বক্স নাটকে তার আওড়ানো সংলাপ ট্রল হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। এর আটটি সিরিজ নির্মাণ করেছিলেন পরিচালক।

২০১৫ সালের শেষের দিকে এ সিরিজ শেষ হয়। কিন্তু এখনো এই নাটকের দর্শক চাহিদা রয়েছে। নাটকটির নতুন সিরিজ নির্মাণ নিয়ে কী ভাবছেন পরিচালক সাগর জাহান! এ পরিচালক বলেন, ‘‘আরমান ভাই’, ‘সিকান্দার বক্স’, ‘অ্যাভারেজ আসলাম’Ñসবগুলো সিরিজ শেষ করে দিয়েছি। এসব নাটক শুধু বাংলাদেশ নয়, সারা বিশ্বে যেখানে বাংলা ভাষাভাষির মানুষ রয়েছেন তারা নাটকগুলো দেখেছেন। তখন ইউটিউব ছিল না। ভিউয়ের মারামারি ছিল না। মানুষ তখন টিভিতেই নাটক দেখেছেন। মানুষের এই যে ভালো লাগা এটা আমি বিক্রি করি নাই। অতিরিক্ত মিষ্টিও ভালো না, আবার অতিরিক্ত টকও ভালো না।

এজন্য একটা পর্যায়ে গিয়ে এ নাটক শেষ করে দিয়েছিলাম। তবে কোনো দিন সিকান্দার বক্স নির্মাণ করব না সেটা না। সবকিছু ঠিক থাকলে আবারো নাটকটির সিক্যুয়েল নির্মাণ করব। তবে চলমান এই সংকটকালে কিছু করার পরিকল্পনা নেই।’’ করোনাভাইরাসের তা-বে দিশেহারা বিশ্ববাসী। দেশের টেলিভিশন নাটকের সব ধরণের শুটিং বন্ধ। নির্মাতা-কলাকুশলীরা বেকার সময় পার করছেন। অন্যদিকে দরজায় কড়া নাড়ছে ঈদুল ফিতর। কিন্তু নতুন কোনো নাটক নির্মাণের সুযোগই পাচ্ছেন না নির্মাতারা। উদ্ভূত এই পরিস্থিতিতে নতুন নাটক নির্মাণ নিয়ে কী ভাবছেন এই জনপ্রিয় নাট্যনির্মাতা?

এ প্রসঙ্গে সাগর জাহান বলেন, ‘ডিরেক্টরস গিল্ড, শিল্পী সংঘ, টেলিভিশন নাট্যকার সংঘ ও টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশÑএই চারটি সংগঠনই তথ্য মন্ত্রণালয়ের অধীনে। আমাদের এই চারটি সংগঠন সরকারের নিয়ম অনুসরণ করছে। আমরা কোনো শুটিংয়ে যাচ্ছি না। কোনোরকম প্রফেশনাল শুটিং আমরা করছি না। তবে অনেকে অনলাইনে কিছু শুটিং করার ট্রাই করছেন। যদিও এ বিষয়ে আমি বেশি অবগত নই। তবে এই পরিস্থিতিতে শুটিং করার কোনো সম্ভাবনা দেখছি না। ঈদের আগে আমার হাতে কোনো কাজ নেই।’ প্রতি ঈদে দর্শকের জন্য বিশেষ কিছু নিয়ে হাজির হয়ে থাকেন এই নাট্যনির্মাতা।

দুই মাস আগে দুটি নাটকের কাজ শেষ করেছিলেন তিনি। দুটি নাটক আরটিভিতে জমা দিয়েছেন। একটি নাটকে তাহসান খান ও জাকিয়া বারী মম জুটি বেঁধে অভিনয় করেছেন। এটি ঈদুল ফিতরে প্রচার হবে। আর অন্য নাটকটি প্রচার হবে কিনা তা নিশ্চিত নন তিনি। এই দুঃসময়ে শুটিং করার সুযোগ না থাকায় চ্যানেল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে সাগর জাহান বলেন ‘আমার বয়েসি যেসব নির্মাতা রয়েছেন; যারা ১৫/১৬ বছর ধরে নাটক নির্মাণ করছেন। যেমন: অনিমেষ আইচ, গিয়াসউদ্দিন সেলিম, নূরুল আলম আতিক বা আরো অনেকে। তাদের অনেক ভালো ভালো কাজ রয়েছে। যেসব কাজ এ সময়ের ছেলে-মেয়েদের অনেকেই দেখেনি। বিশেষ করে যারা এসএসসি বা এইচএসসি পড়ুয়া। এই কাজগুলো নতুনভাবে এই প্রজন্মকে দেখানো যেতে পারে। এই মুহূর্তে টিভি চ্যানেল কর্তৃপক্ষ আমার এই ভাবনাটি বিবেচনায় নিতে পারেন।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *