‘ফেসবুক ডেটিং’ শুরু হলো

আইটি: এখানকার ব্যস্ত সময়ে অনলাইনে পরস্পরকে পছন্দ করে তাঁর সঙ্গে সম্পর্ক তৈরি করতে অনেকেই আগ্রহী। বিষয়টিকে কাজে লাগাতে চাইছে ফেসবুক। যুক্তরাষ্ট্রে গতকাল বৃহস্পতিবার শুরু করে দিয়েছে ফেসবুকের ডেটিং সেবা বা ম্যাচমেকিং ফাংশন। ফেসবুক তাদের এক ব্লগ পোস্টে জানিয়েছে, ‘ফেসবুক ডেটিং’ নামের এই সুবিধা ব্যবহারকারীকে অর্থপূর্ণ সম্পর্ক তৈরির সক্ষমতা দেবে। এতে দুজন ব্যবহারকারীর মধ্যকার যেসব বিষয়ে মিল ও আগ্রহ রয়েছে, সেগুলো মিলিয়ে দেখানো হবে। এতে ম্যাচ ডটকমের সাইটগুলোর সঙ্গে সরাসরি প্রতিযোগিতায় নেমে পড়ল ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ডেটিং প্রোফাইল তৈরির সময় এমনভাবে তা তুলে ধরা হবে, যাতে প্রকৃত ব্যক্তিকেই ফুটিয়ে তোলা যায়। ফেসবুক ডেটিং প্রোফাইলের সঙ্গে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা তাঁদের পোস্ট সরাসরি যুক্ত করতে পারবেন। এতে তিনি ইনস্টাগ্রাম অনুসারীদের গোপন ‘সিক্রেট ক্রাশ’ তালিকা দেখাতে পারবেন। এ ছাড়া এতে ফেসবুক ও ইনস্টাগ্রাম স্টোরিজও যুক্ত করা যাবে।

ফেসবুকের এ সেবা যথেষ্ট ‘নিরাপদ, প্রকৃত ও বাছাই করা’ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এতে ব্যবহারকারী চাইলে অন্য অ্যাকাউন্টকে ব্লক করা বা তার বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন।

এ ছাড়া ব্যবহারকারী একে অপরকে ছবি, লিংক, অর্থ আদান-প্রদান বা ভিডিও বার্তা পাঠাতে পারবেন না। তবে চাইলে বিশ্বস্ত কাউকে ফেসবুক মেসেঞ্জারে মাধ্যমে ডেটিংয়ের তারিখ ও জায়গার কথা বলতে পারবেন।

১৮ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে পৃথক ডেটিং প্রোফাইল খোলার সুযোগ থাকবে। যাঁরা এ সেবার সঙ্গে যুক্ত হবেন, তখন অন্যান্যের সঙ্গে যুক্ত হতে ফেসবুক পরামর্শ দেবে। কোনো ব্যক্তি যদি কারও প্রোফাইল দেখে আগ্রহী হন, তবে তিনি লাইক বাটনে ক্লিক করে বা প্রোফাইলে মন্তব্য করে জানাতে পারবেন। যদি পরস্পরের সঙ্গে পছন্দের বিষয়গুলো না মেলে, তবে ব্যবহারকারী তা অন্যের কাছে পাঠিয়ে দিতে পারবেন।

২০১৮ সালের মে মাসে ফেসবুকের বার্ষিক ডেভেলপার সম্মেলন এফ-৮ আয়োজনে ডেটিং সেবার ঘোষণা দিয়েছিল ফেসবুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *