বকেয়া পরিশোধ না করেই পাবনাসহ ৬ চিনিকল বন্ধ

ডেস্ক রিপোর্ট : দেশের ১৬টি সুগার মিলের ক্রমবর্ধমান লোকসান ঠেকাতে পাবনা সুগার মিলসহ ৬টি সুগার মিল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প কর্পোরেশন।

সূত্র জানায়, চিনিকলগুলোর কাছে এখনও আখচাষীদের বকেয়া পাওনা রয়েছে প্রায় ১০ কোটি টাকা। এর মধ্যে পাবনা ও কুষ্টিয়া চিনিকলের কাছে পাওনা ৪ কোটি টাকা। এসব পাওনা পরিশোধ না করেই ৬টি চিনিকল বন্ধের প্রক্রিয়া চলছে বলে জানা গেছে।

এছাড়া পাবনা চিনিকলসহ ১৫টি চিনিকলে সাড়ে দশ হাজার শ্রমিক-কর্মচারী রয়েছেন। চিনিকল বন্ধ হলে চাষী ও কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে মানবিক সংকটে পড়তে পারেন। এ অবস্থায় মিল বন্ধ রুখতে শনিবার পাবনা সুগার মিল প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশ করেছেন আখচাষী ও মিলের শ্রমিক-কর্মচারীরা।

পাবনা সুগার মিলস লিমিটেডের প্রধান ফটকের সামনে পাসুমি ওয়ার্কার্স ইউনিয়ন এবং বাংলাদেশ আখচাষী কল্যাণ সমিতির আয়োজনে এ বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করে মিলের শ্রমিক-কর্মচারীরা।

শ্রমিক-কর্মচারীরা বলেন, পাবনা চিনিকলসহ ১৫টি চিনিকলে সাড়ে দশ হাজার শ্রমিক-কর্মচারী রয়েছেন। চিনিকল বন্ধ হলে চাষী ও কর্মকর্তা-কর্মচারীরা সপরিবারে মানবিক সংকটে পড়বেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের ১৬টি সুগার মিলের ক্রমবর্ধমান লোকসান ঠেকাতে ৬টি সুগার মিল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প কর্পোরেশন। বন্ধের তালিকায় পাবনা সুগার মিল ছাড়াও কুষ্টিয়া, সেতাবগঞ্জ, রংপুর, শ্যামপুর ও পঞ্চগড়ের সুগার মিল রয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *