‘বছরে দুই-তিনবার সুগার টেস্ট করুন’

স্বাস্থ্য : কমপক্ষে বছরে দুই থেকে তিনবার সুগার টেস্ট করার আহ্বান জানিয়েছেন সমাজকর্মী মাজহারুল ইসলাম।

মহান বিজয় দিবস উপলক্ষে বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ফ্রি ডায়াবেটিস টেস্ট’ ও পথসভায় এ আহ্বান জানান তিনি।

সামাজিক সচেতনতামূলক সংগঠন ‘এসো সচেতন হই সোসাইটি (এসই)’ ফ্রি সুগার টেস্ট, সাধারণ মানুষকে ডায়াবেটিস বিষয়ে সঠিক তথ্য দিতে এ আয়োজন করা হয়। ডায়াবেটিস নিয়ে সচেতনতার প্রতি গুরুত্ব দিয়ে তিনি বলেন, টাইপ-২ ডায়াবেটিস প্রাথমিক অবস্থায় কিছুটা সুগার সমস্যা দেখা দিলে শুধুমাত্র ডাক্তারের পরামর্শেই একজন সুস্থ মানুষের মত বেঁচে থাকতে পারবেন অনেক দিন।

মাজহার বলেন, আমরা যদি এখনই সচেতন না হই, একসময় ডায়াবেটিক সমাজে মহামারি আকার ধারণ করবে। আপনি আপনার স্থান থেকে সচেতন হোন। আপনার পরিবারের সবাইকে সুস্থ থাকা অবস্থায় সুগার টেস্ট করুন। শুধু ডাক্তারের পরামর্শে খাদ্য অভ্যাসে কিছু পরিবর্তন করে, অভ্যাসে কিছু পরিবর্তন এনে অনেক দিন ভালো থাকতে পারবেন।

তিনি বলেন, অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের ক্ষেত্রে ঝুঁকি আছে। রোগীর এ সমস্যার বিষয়ে সচেতন হতে হবে। ডায়াবেটিসের ক্ষেত্রে জরুরি অবস্থা তৈরি হতে পারে। যেমন ডায়াবেটিসের মাত্রা কমে যাওয়া, আবার দীর্ঘমেয়াদি জটিলতা তৈরি হওয়া। এতে রোগীর চোখ, কিডনি, পা, রক্তনালি, হৃদরোগ ও স্ট্রোক হতে পারে। ডায়াবেটিস রোগীর জন্য ডায়াবেটিক এডুকেশন তথা এ রোগটি সম্পর্কে জানতে হবে। তাহলে সুস্থ থাকা সম্ভব।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *