বর্ণাঢ্য আয়োজনে রুপপুরে পরমানু দিবস উদযাপন 

নিজস্ব প্রতিবেদক, পাবনা : বর্ণাঢ্য আয়োজনে পাবনার রুপপুরে পরমানু দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি পালনে সকালে রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে বেলুন উড়িয়ে ও কবুতর অবমুক্ত করে দিবসটির সূচনা করা হয়।

পরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে রুপপুরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালীতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ পরমানু শক্তি কমিশনের চেয়ারম্যান, রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রকল্প পরিচালক সহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও স্থানীয় জনপ্রতিনিধি, গণামান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানী বাংলাদেশ, বাংলাদেশ পরমানু শক্তি কমিশন, এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় যৌথভাবে এই দিবস পালনের আয়োজন করে।

এ সময় প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর গণমাধ্যমকে বলেন, ২০১৭ সালের ৩০ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের প্রথম কংক্রিট ঢালাইয়ের উদ্বোধন করেন। এর মাধ্যমে বাংলাদেশ বিশ^ নিউক্লিয়ার ক্লাবের সদস্য হিসেবে অন্তর্ভূক্ত হয়। সেই দিনটিকে স্মরণীয় করে রাখতে প্রতি বছর এইদিনে পরমানু দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়া হয়।

তিনি বলেন, আন্তর্জাতিকমানের যে ধরনের অবকাঠামো প্রতিষ্ঠা করার দরকার সবগুলি অর্জনের মধ্য দিয়ে আমরা নিউক্লিয়ার ক্লাবে পদার্পণ করেছি। এই অর্জনের জন্য জাতী বহুদিন ধরে প্রতিক্ষিত ছিল। এবার প্রথমবার ক্ষুদ্র পরিসরে দিনটি পালন করা হলো। আগামীতে জাতীয় পর্যায়ে এই দিনটি পালনের জন্য সরকারের প্রতি আহবান জানান তিনি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *