বাংলাদশে ও ভারতরে মধ্যে আরকেটি নতুন পানপিথ

আর্ন্তজাতকি ডস্কে : বাংলাদশে ও ভারতরে মধ্যে আরকেটি নতুন পানপিথ আগামী ৬ মাসরে মধ্যে তরৈি সম্পন্ন হব। এ পথে চলাচল করবে জাহাজ। ‘দওিয়ালি মলিন’ নামরে এক অনুষ্ঠানে সাংবাদকিদরে সঙ্গে আলাপকালে এমনটাই জানয়িছেনে ত্রপিুরার মুখ্যমন্ত্রী বপ্লিব কুমার দবে।

তনিি বলনে, খুব শগিগরিই ভারতীয় অংশে গোমতী নদীতে ড্রজেং বা খনন কাজ শুরু করবে ভারতরে কন্দ্রেীয় সরকার। ওই এলাকায় সম্প্রতি সফর করছেনে নৌচলাচল বষিয়ক সচবি।

তনি আশ্বস্ত করছেনে য, এই কাজ সম্পন্ন হবে ৬ মাসরে মধ্য। এজন্য ভারতীয় অংশে গোমতী নদী ড্রজেংি করে বাংলাদশেরে ব্রাহ্মণবাড়য়িার আশুগঞ্জ বন্দররে সঙ্গে ত্রপিুরার সোনামুড়াকে যুক্ত করা হব। সোনামুড়া থকেে মঘেনা নদীতে আশুগঞ্জ বন্দররে দূরত্ব প্রায় ৬০ কলিোমটিার।নতুন এই পানপিথরে কাজ সম্পন্ন হলে উৎপাদতি পণ্য সরাসরি চলে যাবে সোনামুড়া সাব ডভিশিনাল শহর।

ত্রপিুরার মুখ্যমন্ত্রী বলনে, ২০২০ সালরে মধ্যে আগরতলা থকেে বাংলাদশেরে আখাউড়া র্পযন্ত ১৫ কলিোমটিার রলেপথরে কাজ শষে হব। এর ফলে ভারতরে উত্তর র্পূবাঞ্চলীয় রাজ্যগুলো বাংলাদশে হয়ে দক্ষণি এশয়িার দশেগুলোর সঙ্গে সংযুক্ত হব।

র্স্মাট সটিরি বষিয়ে সাংবাদকিদরে প্রশ্নরে জবাবে বপ্লিব কুমার দবে বলনে, এটা হলো প্রধানমন্ত্রী নরন্দ্রে মোদরি স্বপ্ন। তনিি তার পদাঙ্ক অনুসরণ করছনে।

আগামি চার বছররে মধ্যে রাজ্য সরকার সমস্ত সুযোগ সুবধিা সম্বলতি অনকে আধুনকি শহর গড়ে তুলব। টি টাওয়ার, আইটি টাওয়ার, পুলশি টাওয়াররে মতো অনকে টাওয়ার ও বড় বড় হাসপাতাল নর্মিাণ করা হব। সূত্র: র্পাস টুড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *