বাংলাদেশ ব্যাংকে নতুন দুই ডেপুটি গভর্নর

অর্থনীতি : বাংলাদেশ ব্যাংকে দুইজন নতুন ডেপুটি গভর্নর নিয়োগ নিয়েছে সরকার। তারা হলেন- বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক এ কে এম সাজেদুর রহমান খান।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ রোববার দুপুরে তাদের চুক্তিভিত্তিক নিয়োগের প্রজ্ঞাপন জারি করেছে। ৬২ বছর বয়স পর্যন্ত তারা ডেপুটি গভর্নরের দায়িত্বে থাকবেন। সেই হিসাবে ছাইদুর রহমানের ৬২ বছর হবে ২০২৫ সালের ১ জানুয়ারি এবং সাজেদুর রহমানের ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি।

নিয়োগ সংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন হাতে পেয়েছেন বলে জানিয়েছেন ছাইদুর রহমান। সাজেদুর রহমানের নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপনও কেন্দ্রীয় ব্যাংকে এসেছে বলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানিয়েছেন।

বর্তমানে বাংলাদেশ ব্যাংকে দুজন ডেপুটি গভর্নর রয়েছেন। তারা হলেন এস এম মনিরুজ্জামান ও আহমেদ জামাল। এই দুজনকে নিয়ে কেন্দ্রীয় ব্যাংকে এখন ডেপুটি গভর্নর হলেন চারজন। এই চারজনের মধ্যে এস এম মনিরুজ্জামানের মেয়াদ আগামী মাসে শেষ হবে।

২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির পর দুই ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে অপসারণ করা হয়। এরপর থেকেই চারটি ডেপুটি গভর্নরের পদের মধ্যে দুটি খালি ছিল।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *