বাজারের অর্ধেক চতুর্থ প্রান্তিকে অ্যাপলের দখলে

আইটি: ২০১৮ সালের চতুর্থ প্রান্তিকে রেকর্ড বিক্রি হয়েছে স্মার্টওয়াচ। আর বাজারের অর্ধেকের বেশি দখলে ছিল অ্যাপলওয়াচের।
বাজার গবেষণা প্রতিষ্ঠান স্ট্রাটেজি অ্যানালিটিকস-এর তথ্যমতে বছরের শেষ প্রান্তিকে স্মার্টওয়াচ বিক্রি হয়েছে মোট ১.৮ কোটি, যা এক বছর আগের একই প্রান্তিকের চেয়ে ৫৬ শতাংশ বেশি। ২০১৮ সালে পুরো বছরে স্মার্টওয়াচ বিক্রি হয়েছে মোট সাড়ে চার কোটি– খবর প্রযুক্তি সাইট সিনেটের।
স্ট্রাটেজি অ্যানালিটিকস বিশ্লেষক স্টিভেন ওয়াল্টজার বলেন, “স্মার্টওয়াচের বিক্রি বেড়ে চলেছে, কারণ গ্রাহক তার স্মার্টফোনের সঙ্গে অ্যাকসেসোরির ব্যবহার বাড়াচ্ছে এবং হাতের কব্জিতে ডিজিটাল সংযোগ আনছে।”
চতুর্থ প্রান্তিকে স্মার্টওয়াচ বিক্রিতে শীর্ষস্থানে ছিল অ্যাপল। বাজারের দখল ৬৭ শতাংশ থেকে কমে ৫১ শতাংশে নামলেও বিক্রি বেড়েছে প্রতিষ্ঠানটির। ওই প্রান্তিকে অ্যাপলওয়াচ বিক্রি হয়েছে মোট ৯২ লাখ, এক বছর আগের চেয়ে প্রায় ১৮ শতাংশ বেশি।
বিক্রি বাড়লেও চতুর্থ প্রান্তিকে স্যামসাং, ফিটবিট এবং গারমিন-এর কাছে বাজারের দখল অনেকটা হারিয়েছে অ্যাপল। স্মার্টওয়াচ বাজারের ১৩ শতাংশ দখলে নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে স্যামসাং। দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটির স্মার্টওয়াচ বিক্রি হয়েছে মোট ২৪ লাখ।
তৃতীয় স্থানে থাকে ফিটবিটের দখলেও রয়েছে স্মার্টওয়াচ বাজারের ১৩ শতাংশ। আর চতুর্থ স্থানে থাকা গারমিন-এর দখলে রয়েছে ছয় শতাংশ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *