শ্রমিক নিয়োগে অভিবাসননীতি শিথিল করলো জাপান

ডেস্ক: শ্রমিক স্বল্পতা দূর করতে অভিবাসননীতি শিথিল করে জাপানের পার্লামেন্টে একটি বিতর্কিত আইন অনুমোদন পেয়েছে। এই আইন পাস হওয়ার ফলে নির্মাণ, কৃষি ও নার্সিং খাতে এপ্রিল মাস হতে বিদেশি শ্রমিক নিয়োগ দেওয়া যাবে। নতুন ব্যবস্থায় ৩ লাখের বেশি বিদেশি শ্রমিক দেশটিতে নিয়োগ পেতে পারেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে। দীর্ঘদিন ধরেই জাপান অভিবাসীদের প্রতি কঠোর ছিল। কিন্তু জনসংখ্যার বয়স বৃদ্ধির ফলে এখন সরকার বলছে দেশটির বিভিন্ন খাতে আরও বিদেশি শ্রমিক প্রয়োজন। তবে বিরোধী দলের পক্ষ থেকে বলা হচ্ছে, নতুন আইনে শ্রমিকরা দেশটিতে নিয়োগের পর নিপীড়নের মুখে পড়তে পারেন।

নতুন আইনে ভিসার দুটি ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে। প্রথম ক্যাটাগরিতে নির্দিষ্ট দক্ষতা ও জাপানি ভাষায় পারদর্শী শ্রমিকরা পাঁচ বছরের কাজের অনুমতি পাবেন। দ্বিতীয় ক্যাটাগরিতে উচ্চ দক্ষতা সম্পন্ন শ্রমিকদের স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া হবে। জাপানের ব্যবসায়ী সম্প্রদায় দীর্ঘদিন ধরেই অভিবাসন আইন শিথিল করে বিদেশি শ্রমিক নিয়োগের জন্য আহ্বান জানিয়ে আসছিলেন।

দেশটির প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেছেন, এই আইন অভিবাসন নীতি পাল্টে দেওয়ার জন্য নয়। এটা শুধু জাপানে বিদেশি শ্রমিকদের নিয়োগ দেওয়ার জন্য। যাদের নির্দিষ্ট দক্ষতা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *