বিভিন্ন স্থানে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস

এফএনএস: ভারতের সীমানায় থাকা লঘুচাপটি কেটে গেছে। তবে বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠেছে। তাই খুলনা, বরিশাল ও চট্টগ্রামের বিভিন্ন স্থানে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

গত বুধবার সকাল ৬টা থেকে গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত রাজশাহীতে খুবই সামান্য বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সন্দ্বীপে, ১০৩ মিলিমিটার। ঢাকায় তিন মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান বলেন, উড়িষ্যা ও কাছাকাছি এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। তিনি আরও বলেন, গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী বিভাগের কিছুকিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ। গত বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *