বিশ্বের সবচেয়ে প্রশংসিত নারী মিশেল ওবামা: জরিপ

ডেস্ক: হিলারি ক্লিনটনকে পেছনে ফেলে মার্কিনিদের চোখে এবছর বিশ্বের সবচেয়ে প্রশংসিত নারী নির্বাচিত হয়েছেন সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা। গ্যালপ জরিপে এর আগে আমেরিকানদের কাছে টানা ১৭ বছর বিশ্বের সবচেয়ে প্রশংসিত নারী ছিলেন হিলারি। সাবেক প্রেসিডেন্ট প্রার্থী, সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং সাবেক ফার্স্টলেডি হিলারি এবার আছেন তৃতীয় অবস্থানে। দ্বিতীয়তে আছেন টেলিভিশনে টক শোর তারকা উপস্থাপক অপরাহ উইফ্রে; টানা ১৪ বছর তিনি দ্বিতীয় স্থান ধরে রাখলেও কখনো প্রথম হতে পারেননি।
বিবিসি জানায়, ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ শীর্ষ দশে নিজের আসন ধরে রেখেছেন। এ নিয়ে ৫০তম বারের মত তিনি শীর্ষ দশে অবস্থান করছেন। ১৯৪৬ সাল থেকে প্রতি বছর মার্কিন জরিপ সংস্থা গ্যালপ বিশ্বের সবচেয়ে প্রশংসিত নারী ও পুরুষ নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্র জুড়ে জরিপ চালায়। এর মধ্যে শুধু ১৯৭৬ সালে এই জরিপ বন্ধ ছিল। এবছর ৩ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের এক হাজারের বেশি প্রাপ্তবয়স্ক নাগরিককে তাদের চোখে বিশ্বের যেকোনো জায়গায় বাস করা সবচেয়ে প্রশংসিত পুরুষ ও নারীর নাম বলতে বলা হয়।
সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা একাদশবারের মত সবচেয়ে প্রংশসিত পুরুষ নির্বাচিত হয়েছেন। আর একবার শীর্ষাবস্থান ধরে রাখতে পারলে তিনি তার পূর্বসূরি ডোয়াইট আইজেনহাওয়ারের রেকর্ড ছুঁয়ে ফেলবেন। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালিকায় দ্বিতীয় অবস্থানে আছেন। তিনি ক্ষমতায় থাকা দ্বিতীয় মার্কিন প্রেসিডেন্ট যিনি তালিকার শীর্ষে উঠতে ব্যর্থ হয়েছেন, অন্যজন হলেন জেরাল্ড ফোর্ড।
সবচেয়ে প্রশংসিত নারীঃ
মিশেল ওবামা- ১৫ শতাংশ, অপরাহ উইনফ্রে- ৫ শতাংশ, হিলারি ক্লিনটন- ৪ শতাংশ, মেলানিয়া ট্রাম্প- ৪ শতাংশ, রানি এলিজাবেথ- ৪ শতাংশ,
সবচেয়ে প্রশংসিত পুরুষঃ
বারাক ওবামা- ১৯ শাতংশ, ডোনাল্ড ট্রাম্প- ১৩ শতাংশ, জর্জ ডব্লিউ বুশ- ২ শতাংশ, পোপ ফ্রান্সিস- ২ শতাংশ, বিল গেটস- ১ শতাংশ

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *