বিশ্ব অর্থনীতির সংকোচন হবে আশঙ্কার চেয়েও ভয়াবহ

বিদেশ : বিশ্ব অর্থনীতির বিবর্ণ এক রুপরেখা তুলে ধরে গত বুধবার আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে, মহামারি করোনার কারণে বিশ্ব অর্থনীতিতে যে হারে মন্দা দেখা দেবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল প্রকৃত ক্ষতির পরিমাণ হবে তার চেয়েও আরও বেশি ব্যাপক ও ভয়াবহ। এরপর ধীরে ধীরে অর্থনীতির গতি ফিরবে। করোনার আর্থিক ক্ষতি পর্যালোচনা করে এপ্রিলের পূর্বাভাসে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) জানিয়েছিল, চলতি বছরে বিশ্ব অর্থনীতি ৩ শতাংশ সংকুচিত হবে।

তবে তা সংশোধন করে সংস্থাটির পক্ষ থেকে বুধবার জানানো হয়েছে, করোনায় চলতি বছরে বিশ্ব অর্থনীতির সংকোচন হবে ৪ দশমিক ৯ শতাংশ। আইএমএফ বলছে, বিশ্বের কোনো বৃহৎ অর্থনীতিই মহামারির থেকে রক্ষা পাবে না। সর্ববৃহৎ অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের অর্থনীতিও চলতি বছর ৮ শতাংশ সংকুচিত হবে। এ ছাড়া শুধু ইউরো ব্যবহার করে এমন দেশগুলোর সংকোচন হবে ১০ শতাংশের বেশি।

আর জাপানের উৎপাদন ৫ দশমিক ৮ শতাংশ কম হবে। চীনের অর্থনীতি তো শুধু মহামারি নয় যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের কবলে পড়েও ভুগছে। বলা হচ্ছে এবার চীনের প্রবৃদ্ধি হবে মাত্র ১ শতাংশ।

গত কয়েক দশকে বিশ্বের দ্বিতীয় বৃহৎ অর্থনীতির দেশ চীনের প্রবৃদ্ধির এই বেহাল দশা কখনোই ছিল না। যার প্রভাব পড়বে গোটা বিশ্বের অর্থনীতিতে। অর্থনৈতিক কার্যক্রমে অনাকাঙ্খিত ধস নামছে বলে দুই মাস আগের পূর্বাভাসের চেয়ে আইএমএফ এর সবশেষ পূর্বাভাস তো অনেক বেশি ভয়াবহ। গত এপ্রিলের মাঝামাঝি আর্থিক কার্যক্রম মূল্যায়ণ করে আইএএমএফ ওই পূর্বাভাস দিয়ে অবশ্য বলেছিল, পরিস্থিতি এর চেয়েও আরও খারাপ হতে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *