বিশ্ব হাত দোয়া দিবস উৎযাপন

ঈশ্বরদী প্রতিনিধি : দেশের জেলা উপজেলায় বিভিন্ন সরকারী প্রতিষ্ঠানসহ স্কুল ও কলেজসমূহে বিভিন্ন সময় বিভিন্ন দিবস উদযাপন করা হয়। এই বছর ব্যতিক্রমি আয়োজনের মাধ্যমে বেসরকারী উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন পরিষ্কার দুই হাত সকলের জন্য ”এই স্লোগানকে প্রতিপাদ্য বিষয় হিসেবে সামনে রেখে বিশ্ব হাত দোয়া দিবস উৎযাপন করে।

এ উপলক্ষ্যে তারা পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার চরমিরকামারী মাথালপাড়া গ্রামের সাধারন খেটে খাওয়া মানুষদেরকে নিয়ে বিশ্ব হাত দোয়া দিবস পালন করে। সেখানে হাত ধোয়া দিবস পালনের ইতিহাস,হাত দোয়ার গুরুত্ব,উপকারীতা, নিয়ম ও সময় ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন ওয়েভ ফাউন্ডেশনের ওয়াটার ঋণ,প্রোগ্রামের মনিটরিং অফিসার মোঃ আক্তারুজ্জান।

এ সময় তিনি বলেন,২০০৮ সালের ১৫ অক্টোবর প্রথম বিশ্ব হাত ধোয়া দিবস পালন করা হয়। আমরা দৈনন্দিন জীবনে হাত দিয়ে কাজ করার সময় অসংখ্য জীবানুর সংস্পর্শে আসি ফলে আমরা নানা রোগে আক্রান্ত হয়। এতে আমাদের শারীরিক ও অর্থিক ক্ষতি হয়। বিভিন্ন গবেষনায় দেখা গেছে,ডায়রিয়ার রোগের প্রধান উৎস হল দূষিত পানি ও মানুষের মল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক গবেষনামতে,স্বাস্থ্য সম্মত টয়লেট ব্যবহারে শিশুদের ডায়রিয়া প্রতিরোধ হয় শতকরা ৩২ ভাগ,স্বাস্থ্য শিক্ষায় ৩২ ভাগ,নিরাপদ পানি সরবরাহে ২৫ ভাগ এবং সঠিক নিয়মে হাত ধোয়ায় ৪৪ ভাগ। অনেক ক্ষেত্রেই সঠিক নিয়মে দুই হাত ধোয়ার অভ্যাস একটি ভাল ভ্যাকসিনের বেশী ভাল কাজ করে।

আর খাবার তৈরী ও খাবার খাওয়ার পূর্বে এবং টয়লেট ব্যবহারের পর সঠিক নিয়মে দুই হাত ধোয়ার অভ্যাস সহজেই আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধ করতে পারে। তাই আমাদের সঠিক সময়ে সঠিক নিয়মে হাত ধোয়ার অভ্যাস করতে হবে।

এ সময় উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ওয়েভ ফাউন্ডেশনের পাবনা এরিয়ার ঈশ্বরদী ইউনিটের ম্যানেজার আশরাফুজ্জামান,হিসাব ও প্রশাসনিক কর্মকর্তা ফিরোজ আহম্মেদ,সিডিও মিলিয়ারা খাতুন ও মাথালপাড়া গ্রামের সাধারন ও খেটে খাওয়া জনগণ। অনুষ্ঠান শেষে সকলের মাঝে মিষ্টি বিতরণ করা হয়। অনুষ্ঠানে সার্বিকভাবে সহযোগীতা করেন ওয়েভ ফাউন্ডেশন ও ওয়াটার অর্গানাজেশন এবং আয়োজন করেন গাংমাথাল ময়না-০১ মহিলা সমিতির সদস্যগণ। একই সাথে মুলাডুলি,রাজাপুর ও আওতাপাড়ায় দিবসটি পালন করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *