বেশি বিষণ্ণতায় ভোগেন যারা!

লাইফস্টাইল: কথায় আছে- নারীদের সার্থকতা মাতৃত্বে। হোক সেটা পুত্র সন্তান অথবা কন্যা সন্তান। তবে পুত্র সন্তানের জন্মের ফলে বা জন্মকালীন জটিলতার পরিস্থিতি এলে স্বাস্থ্য অনুশীলনকারীদের প্রয়োজন ওই মহিলাকে প্রথম কয়েক সপ্তাহ এবং পরে কয়েক মাস অতিরিক্ত সমর্থন ও যতœ নেওয়া। তাতে ওই মহিলারা বিশেষভাবে উপকৃত হন।
সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, যে মহিলারা পুত্র সন্তানের জন্ম দিয়েছেন সেই মহিলারা জন্ম পরবর্তী বিষণ্ণতায় (পিএনডি) গড়ে ৭১-৭৯ শতাংশ বেশি ভোগেন।
জার্নাল অফ সোশ্যাল সায়েন্স অ্যান্ড মেডিসিন পত্রিকায় প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে, যে মহিলারা জন্ম দেওয়ার সময় সমস্যার মধ্য দিয়ে গেছেন তাদের অন্যান্যের তুলনায় ১৭.৪ শতাংশ বেশি ‘পিএনডি’ অভিজ্ঞতা থাকতে পারে।
কেন্ট ইউনিভার্সিটির গবেষকরা (পিএনডি) বিষয়ে অধ্যয়ন করে দেখেছেন, এই অবস্থার সম্ভাবনাগুলো ৭৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে যখন মহিলারা শিশুকন্যার থেকে বেশি শিশুপুত্রের জন্ম দিয়েছেন।
গবেষণায় দেখা গেছে যে, বিষণ্ণতা, উদ্বেগ এবং চাপের উপসর্গ আছে এমন মহিলার ক্ষেত্রে স্বাভাবিকভাবেই (পিএনডি) এর ঝুঁকি বেশি, তবে জন্মের জটিলতার সম্মুখীন হওয়ার পরে তাদের ক্ষেত্রে (পিএনডি)-এর বিকাশ হ্রাস পেয়েছিল। সম্ভবত এইসব মহিলারা জন্মের পরে আরও বেশি সমর্থন পাওয়ার কারণেই তাঁদের মানসিক স্বাস্থ্য সম্পর্কিত উদ্বেগ নিয়ন্ত্রিত ছিল। সূত্র: এনডিটিভি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *