বেড়ায় অবৈধ বালু বহনের দায়ে দুই ট্রাক চালককে জরিমানা

বেড়া (পাবনা) প্রতিনিধি : পাবনা বেড়ায় যমুনা নদী থেকে অবৈধভাবে বালু তুলে ট্রাকে করে তা যমুনা নদীর তীর রক্ষা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর দিয়ে বহন করায় ভ্রাম্যমাণ আদালত দুজন ট্রাকচালককে মোট ৩০ হাজার টাকা জরিমানা করেছেন।

(বুধবার ২৪ জুন) দুপুর ১১টার দিকে উপজেলার যমুনাপারের পেঁচাকোলা গ্রামে ভ্রাম্যমাণ আদালত এ সাজা দেন।

এলাকাবাসী ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। অবৈধ বালু তোলার ফলে উপজেলার কয়েকটি গ্রামে নদীভাঙন দেখা দেওয়ার পাশাপাশি তীর রক্ষা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধে ধস দেখা দেয়।

এ নিয়ে বিভিন্ন গনম্যাধমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। উপজেলা প্রশাসন মাঝে মধ্যে বালু তোলার বিরুদ্ধে অভিযান চালালেও বালু তোলা পুরোপুরি বন্ধ হচ্ছে না। ট্রাকে করে বালু বহন করায় সম্প্রতি পেঁচাকোলা এলাকার যমুনা নদীর তীর রক্ষা বাঁধে ফাটল দেখা দিয়েছে। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে দেখা দিয়েছে তীব্র ক্ষোভ।

অভিযোগের ভিত্তিতে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আনাম সিদ্দিকী ভ্রাম্যমাণ আদালত গঠন করে উপজেলার পেঁচাকোলা এলাকায় অভিযান চালান। এ সময় তীর রক্ষা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর দিয়ে ট্রাকে করে বালু বহনের অভিযোগে কালাচাঁদ মিয়া (৩৫) ও আব্দুস সবুর (৪০) নামের দুজন ট্রাকচালককে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত কালাচাঁদ মিয়াকে ২৫ হাজার ও আব্দুস সবুরকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ইউএনও আসিফ আনাম সিদ্দিকী বলেন, হাতেনাতে দুই ট্রাকচালককে আটক করে জরিমানা করা হয়েছে। অবৈধ বালু তোলার সঙ্গে জড়িতদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না। এ ব্যাপারে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *