বেড়ায় ‘তথ্য আপা’র উঠান বৈঠক অনুষ্ঠিত

পিপ (পাবনা) : “শেখ হাসিনার সহায়তায় তথ্য আপা পথ দেখায়” এই মূলমন্ত্র নিয়ে তথ্য আপারা বেড়া উপজেলায় শুরু করেছে মহিলাদের ডিজিটাল সেবা প্রদানের কার্যক্রম।

এই কার্যক্রমের ধারাবাহিকতায় গতকাল বুধবার (১২ ফেব্রুয়ারী) চাকলা ইউনিয়নের ১নং ওয়ার্ডের কনটেস্ট স্কুল এন্ড কলেজ মাঠে বেলা ১১ টায় তথ্য আপার উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

উক্ত উঠান বৈঠকে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বেড়া উপজেলা নির্বাহী অফিসার আসিফ আনাম সিদ্দিকী। আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মশকর আলী, চাকলা ইউপি চেয়ারম্যান মোঃ ফারুক হোসেন এছাড়াও লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র থেকে মাঠ সমীক্ষা কার্যক্রমে নিয়োজিত সম্মানিত সহকারী কমিশনার, মৎস্য কর্মকতা, রোডস এন্ড হাইওয়ে প্রকৌশলীসহ ছয় জন কর্মকর্তা।

অনুষ্ঠানে তথ্য আপা প্রকল্পের কার্যক্রমসমূহ ও কৃষি বিষয়ক ভিডিও প্রজেক্টরের মাধ্যমে তুলে ধরা হয়। অনুষ্ঠানটিতে বাল্য বিবাহ, নারী নির্যাতন, সরকারি সেবা সমূহ, সরকারি জরুরী কল সেন্টার সম্পর্কে আলোচনা করেন উপজেলা নির্বাহী অফিসার।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উপজেলা তথ্যসেবা কর্মকর্তা, মোছাঃ সুমনা আক্তার। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) যা শুরু হয়েছে বাংলাদেশের ৪৯০ টি উপজেলায়। এরই মধ্যে পাবনা জেলার বেড়া উপজেলার তথ্যকেন্দ্রের তথ্যসেবা প্রদানের কার্যক্রমে নিয়োজিত তথ্য আপারা মহিলাদের ডিজিটাল সেবা প্রদানের মাধ্যমে দিন দিন ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে ।

জানা যায় এপর্যন্ত উপজেলা তথ্যকেন্দ্রের মাধ্যমে ৪৮০০ জন নারীকে সেবা প্রদান করা হয়েছে। উপজেলা তথ্যকেন্দ্র থেকে ইউনিয়ন পর্যায়ে প্রতি মাসে তিনটি করে উঠান বৈঠকের আয়োজন করা হচ্ছে। উঠান বৈঠকে নারীদের বাল্যবিবাহ, নারী নির্যাতন, ফতোয়া, ইভটিজিং, মাদক, শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, জেন্ডার, কৃষি বিষয়ে নারীদের সচেতন করা হয়।

বেড়া উপজেলা তথ্যকেন্দ্রের তথ্য আপারা উপজেলার ৯ টি ইউনিয়নের গ্রামীণ সুবিধা বঞ্চিত তৃণমূল নারীদের এসকল তথ্যসেবা প্রদান করছে। তথ্য আপারা তথ্য কেন্দ্রে বিনামূল্যে নারীদের প্রাথমিক স্বাস্থ্যসেবা (ডায়াবেটিস, ব্লাড প্রেসার, ওজন, তাপমাত্রা, উচ্চতা), ইন্টারনেট ভিত্তিক সেবা, ভিডিও কনফারেন্সিং, ই-কমার্স , ই-লার্নিং, উপজেলার সরকারি সেবা ইত্যাদি কার্যক্রম সম্পন্ন করা হয় ।

এছাড়া তথ্যকেন্দ্রের দুইজন তথ্য আপারা গ্রামীণ নারীদের দোরগোড়ায় তথ্যসেবা প্রদান করে আসছে এবং নারীদের বিভিন্ন সমস্যা সমাধানে সহযোগীতা করে আসছে। তথ্যকেন্দ্রের তথ্যসেবা সহকারী শিউলি সরকার এবং সোহানী আফ্রিন বলেন, বিভিন্ন এলাকায় গিয়ে ডিজিটাল সেবা কি? কিভাবে সেবা পাওয়া যাবে এসব বিষয়ে আলোচনা করে থাকি। এতে নারীরা বিভিন্নভাবে উপকৃত হচ্ছেন। তাই দিনে দিনে এই উপজেলায় তথ্য আপা জনপ্রিয় হয়ে উঠেছে।

উপজেলা তথ্যসেবা কর্মকর্তা মোছাঃ সুমনা আক্তার বলেন, ভবিষ্যতে সেবার মান আরো বাড়ানো হবে। বর্তমানে এই কার্যালয়ে নারীদের সব ধরনের সেবা বিনা মূল্যে দেওয়া হচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *