ব্যাখ্যা খুজে পাচ্ছে না জিদান

স্পোর্টস: তিন দিন আগে ইন্টার মিলানের বিপক্ষে চমৎকার এক ম্যাচ খেলা দলের কি হলো, বুঝতে পারছেন না রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান। কোনো ম্যাচে একবার নিয়ন্ত্রণ ছুটে গেলে কেন তার শিষ্যরা আর ঘুরে দাঁড়াতে পারছে না, ভেবে পাচ্ছেন না এই ফরাসি কোচ। বাজে শুরুর পর চ্যাম্পিয়ন্স লিগে ধীরে ধীরে নিজেদের ফিরে পাচ্ছে রিয়াল। লা লিগায় দেখা যাচ্ছে উল্টো চিত্র। ভালো শুরুর পর দিক হারিয়ে ফেলেছে মাদ্রিদের দলটি।

সবশেষ তিন ম্যাচের দুটিতে হেরেছে চ্যাম্পিয়নরা। আলাভেসের বিপক্ষে শনিবার ঘরের মাঠে ২-১ ব্যবধানে হারের পর শীর্ষে থাকা দুই দলের চেয়ে ৬ পয়েন্টে পিছিয়ে রয়েছে রিয়াল। লুকাস পেরেসের গোলে ম্যাচের পঞ্চম মিনিটে সফরকারীরা এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে গোলরক্ষক থিবো কোর্তোয়ার ভুলে ব্যবধান দ্বিগুণ করেন হোসেলু। শেষ দিকে ব্যবধান কমান কাসেমিরো।

লা লিগায় সবশেষ ছয় ম্যাচে তৃতীয় হারের পেছনের কারণ খুঁজে পাচ্ছেন না জিদান। “আমার কাছে এর কোনো ব্যাখ্যা নেই। এমন হার আমাদের সঙ্গে বা গত সপ্তাহে যে পারফরম্যান্স আমরা দেখিয়েছি তার সঙ্গে যায় না। তবে আজকের মতো এভাবে ম্যাচ শুরু করা উচিত নয়। মৌসুমে এটি ছিল আমাদের সবচেয়ে বাজে শুরু।” এই সব হারের চেয়েও জিদানকে বেশি ভাবাচ্ছে খেলার ধরন। একবার নিয়ন্ত্রণ আলগা হলে কেন আবার লাগাম মুঠোয় নেওয়া যাচ্ছে না, বুঝে উঠতে পারছেন না তিনি।

“ম্যাচের শুরুতে এভাবে গোল খাওয়ার পর ঘুরে দাঁড়ানোর সময় থাকে। কিন্তু প্রথম গোল খাওয়ার পর থেকে ব্যাপারটা আমাদের কাছে খুব কঠিন হয়ে দাঁড়াচ্ছে। এমন কেন হচ্ছে তা বুঝে ওঠা মুশকিল।” “আমরা ম্যাচের গতিপথ বদলে দিতে পারিনি। এটা আমাকে প্রচ- হতাশ করেছে এবং আমি নিশ্চিত হতাশ খেলোয়াড়রাও। দ্বিতীয়ার্ধে আমরা কিছুটা ভালো খেলেছি, কিন্তু তা যথেষ্ঠ ছিল না।”

সের্হিও রামোস ও করিম বেনজেমাসহ ছয় জন চোটের কারণে দলের বাইল। নতুন করে এই ম্যাচের প্রথমার্ধে মাংশপেশির চোট নিয়ে মাঠ ছাড়েন এদেন আজার। এগুলোকে অবশ্য অজুহাত হিসেবে দাঁড় করাতে চান না জিদান। তবে তারা ফিরলে দল ভালো করবে বলে তার বিশ্বাস। “চোট নিয়ে আমাদের অনেক সমস্যা আছে।

আমরা কোনো অজুহাত খুঁজছি না, তবে এটাই বাস্তবতা। আশা করি, খেলোয়াড়রা ফিরলে আমরা উন্নতি করতে শুরু করব।” “এই মুহূর্তে আমাদের সমস্যাটা হলো ধারাবাহিকভাবে পারফর্ম করতে না পারা, এটা পরিষ্কার।” ১০ ম্যাচে পাঁচ জয় ও দুই ড্রয়ে ১৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে রিয়াল। আতলেতিকো মাদ্রিদ ও রিয়াল সোসিয়েদাদের পয়েন্ট সমান ২৩। দুইয়ে থাকা আতলেতিকো এক ম্যাচ কম খেলেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *