ব্যালন ডি’অর জয়ে এগিয়ে কোন ক্লাবের খেলোয়াড়রা

স্পোর্টস: ফুটবল বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার ব্যালন ডি’অর। প্রতিবছর সেরা ফুটবলারদের এই পুরস্কারটি দিয়ে থাকে ফ্রান্সের বিখ্যাত সাময়িকী ফ্রেঞ্চ ফুটবল। ১৯৫৬ সালে সর্বপ্রথম ব্যালন ডি’অর জয় করেন ইংল্যান্ডের স্ট্রানলি ম্যাথুস। এরপর থেকে প্রতিবছরই কেউ না কেউ এটা পাচ্ছেন। কেবল ২০২০ সালে কাউকে দেওয়া হয়নি। সেবার করোনাভাইরাসের কারণে অনেক দেশেই ফুটবল মৌসুম শেষ হয়নি। আর ২০১০ থেকে ২০১৫, এই কয়েক বছরে ফিফার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ফিফা ব্যালন ডি’অর নামে পুরস্কারটি দেওয়া হয়। সর্বাধিক ৭টি ব্যালন ডি’অর জিতেছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। দ্বিতীয় সর্বোচ্চ ৫টি জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। দু’জনই বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদে থাকতে এগুলো জয় করেন। অবশ্য রোনালদো তার প্রথমটি জিতেছিলেন ২০০৮ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলার সময়। ক্লাবের দিক দিয়ে বিবেচনা করলে সর্বাধিক ১৩টি ব্যালন ডি’অর বার্সেলোনার দখলে। দুইটি কম ১১টি রিয়াল মাদ্রিদের। আর খেলোয়াড়ের সংখ্যা হিসাব করলে রিয়ালের ৭ জন জিতেছেন, আর বার্সার ৬ জন। এর বাইরে জুভেন্টাসের ৬ জন মিলে ৮টি, এসি মিলানের ৬ জন মিলে ৮টি, ম্যানচেস্টার ইউনাইটেডের ৪ জন মিলে ৪টি, বায়ার্ন মিউনিখের ৩ জন মিলে ৫টি, ইন্টার মিলানের ২ জন মিলে ২টি ও ডায়নামো কিয়েভের ২ জন খেলোয়াড় ২টি ব্যালন ডি’অর জয় করেন।
রিয়াল মাদ্রিদ: আলফ্রেডো ডি স্টেফানো (১৯৫৭, ১৯৫৯), রেয়মন্ড কোপা (১৯৫৮), লুইস ফিগো (২০০০), রোনালদো (২০০২), ফাবিও ক্যানভারো (২০০৬), ক্রিশ্চিয়ানো রোনালদো (২০১৩, ২০১৪, ২০১৬, ২০১৭) ও লুকা মদরিচ (২০১৮)।
বার্সেলোনা: লুইস সুয়ারেজ (১৯৬০), জোহান ক্রুইফ (১৯৭৩, ১৯৭৪), রিস্টো স্টইকোভ (১৯৯৪), রিভালদো (১৯৯৯), রোনালদিনহো (২০০৫), লিওনেল মেসি (২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫, ২০১৯ ও ২০২১)।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *