ব্রাজিলে এক মাসে দুই স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

বিদেশ: করোনার সংক্রমণ ব্যাপক আকার ধারণ করার মধ্যেই সদ্য নিয়োগপ্রাপ্ত ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী নেলসন টেইক পদত্যাগ করেছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মন্ত্রী পদত্যাগপত্র জমা দিয়েছেন। এর আগে গত মাসে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সঙ্গে মতানৈক্যের জেরে পদত্যাগ করেন তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী। মার্কিন সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছে, বিশ্বে করোনার অন্যতম হটস্পট এখন ব্রাজিল।

কিন্তু দেশটির প্রধানমন্ত্রী লকডাউনের বিরোধী। এর কারণে গত এপ্রিলে পদত্যাগ করতে বাধ্য হন তখনকার স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক মেন্ডেটা। এবার একই কারণে সদ্য নিয়োগ পাওয়া স্বাস্থ্যমন্ত্রীও পদত্যাগ করলেন। কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সঙ্গে করোনাভাইরাস মোকাবিলা পরিস্থিতি নিয়ে মতানৈক্য চলছিল। তিনি শুক্রবার এ নিয়ে একটি সংবাদ সম্মেলন করবেন। তিনি সেখানে তার পদত্যাগ নিয়ে কথা বলবেন। ধারণা করা হচ্ছে, তিনি সেখানে প্রেসিডেন্টের সঙ্গে তার মতবিরোধ নিয়ে আলোচনা করবেন।

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো করোনাভাইরাস মহামারি নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ হয়ে এর আগে তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী লুইজ হেনরিক মেন্ডেটাকে বরখাস্ত করেন। তবে করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে কীভাবে প্রতিক্রিয়া জানানো হবে, তা নিয়ে প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী তখন পরস্পরবিরোধী বক্তব্য দিচ্ছিলেন। লুইজ জনগণকে সামাজিক দূরত্ব অবলম্বন এবং বাড়ির ভেতরে থাকার জন্য অনুরোধ করায় প্রকাশ্যে তার সমালোচনা করেছিলেন বোলসোনারো।

ব্রাজিলের প্রেসিডেন্ট স্বাস্থ্যমন্ত্রীর কথা ও পদক্ষেপে খুশি হননি। তিনি এ ভাইরাসকে ‘সামান্য ফ্লু’ বলে মন্তব্য করা ছাড়াও এখন লকডাউন বিরোধীদের সমর্থন দিয়ে যাচ্ছেন। করোনা মহামারির প্রাদুর্ভাব কিছুটা পরে শুরু হলেও ব্রাজিলে এই ভাইরাসের সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছেই।

গত একদিনে আরও ১০ সহ¯্রাধিক আক্রান্তসহ দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ২ লাখ ৮ হাজারের বেশি। আক্রান্তে বিশ্বে ব্রাজিলের অবস্থান এখন সপ্তম। এ ছাড়া ১৪ হাজার ২৬৭ জন মারা গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *