ভাঙ্গুড়ায় খাস জমি রক্ষায় মানববন্ধন

ভাঙ্গুড়া (পাবনা) সংবাদদাতা: পাবনার ভাঙ্গুড়ায় প্রভাবশালী একজন সরকারি কর্মকর্তার কবল থেকে খাস জমি রক্ষার দাবিতে এলাকার তরুণ ও কিশোরেরা মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে ।

উপজেলার ভাঙ্গুড়া ইউনিয়নের কলকতি গ্রামে শরৎনগর-অষ্টমণিষা সড়কের ওপর শুক্রবার বিকালে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালন করেন তারা।

আব্দুল আলীমের সভাপতিত্বে ও জাহিদ হোসেনের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন- মিঠুন আহমেদ ও হাবিবুর রহমানসহ আরো অনেকে। এতে এলাকার শতাধিক শিশু, কিশোর ও তরুণ অংশগ্রহণ করেন।

প্রতিবাদ সমাবেশে তারা বলেন, দীর্ঘ একযুগ ধরে কলকতি মৌজার গুমানী নদী তীরবর্তী দুই বিঘা জমি এলাকার মানুষ গো-চারণ ভূমি ও খেলার মাঠ হিসেবে ব্যবহার করে আসছে। তাছাড়া এলাকার তরুণরা স্থানীয় এক ব্যক্তির কাছ থেকে আরো ৩৮ শতক জমি বার্ষিক লিজ নিয়ে খেলার মাঠটি সম্প্রসারণ করা হয়েছে। কিন্তু সম্প্রতি ভাঙ্গুড়া ইউনিয়ন ভূমি অফিসের উপসহকারি কর্মকর্তা প্রভাবশালী আব্দুল আজিজ নিজ ক্ষমতাবলে ঐ জায়গার ৪১ শতক খাস জমি তার ছোট ভাই হাফিজুল ইসলামের নামে কাগজপত্র করে দখল নেয়ার চেষ্টা করছেন। তবে এলাকাবাসীর বাঁধার মুখে আব্দুল আজিজগং ওই জমি এখনো দখলে নিতে পারেননি। এখন সরকারি ভূমি দখল রক্ষায় প্রতিবাদ করায় ওই ভূমি কর্মকর্তা তাদেরকে থানা-পুলিশ ও মামলা করার ভয়-ভীতি দেখাচ্ছে বলেও বক্তারা অভিযোগ করেন।

এসময় এলাকার তরুণরা সরকারি ভূমি রক্ষা করে তাদের খেলাধুলার মাঠ রক্ষার জোর দাবি জানায়। এ ব্যাপারে ওই ভূমি কর্মকর্তা জমি দখলের বিষয়টি স্বীকার করে বলেন, যথাযত প্রক্রিয়া অনুসরণ করেই জমি লিজ নেওয়া হয়েছে। কেউ জায়গাটির দাবি করলেও তার কিছু করার নেই।

ভাঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলাল হোসেন বলেন, খোজঁ খবর নিয়ে ওই সরকারি জমির মালিকানার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাছুদুর রহমান জানান, অভিযোগ পেলে কাগজ পত্রের বৈধতা দেখে সম্পত্তিটির বিষয়ে সিদ্ধান্ত দেয়া যাবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *