ভাঙ্গুড়ায় পুষ্টি চাল বিষয়ক সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত

ভাঙ্গুড়া, (পাবনা) প্রতিনিধি: পাবনার ভাঙ্গুড়ায় “সুস্থ শরীর সুস্থ মন, পুষ্টি চালে হয় গঠন” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে পুষ্টি চাল বিষয়ক সচেতনতা মূলক সভা হয়েছে। রবিবার (১৭ মে) সকালে উপজেলা খাদ্য গুদামে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আইনিন আফ্রোজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ মোঃ বাকি বিল্লাহ।
খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সারমিন আক্তারের উপস্থাপনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম হাফিজ রনজু, ভাঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ বেলাল হোসেন খান,পারভাঙ্গুড়া ইউপি চেয়ারম্যান আলহাজ মোঃ হেদায়তুল হক,মন্ডুতোষ ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ,দিলপাশার ইউপি চেয়ারম্যান অশোক কুমার ঘোষ প্রণো,ট্যাগ অফিসার সমাজ সেবা কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম। এ সময় উপজেলার গণমাধ্যম কর্মীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় পুষ্টি চালে মিশ্রিত ৬টি অনুপুষ্টি উপাদান যেমন ভিটামিন এ, ভিটামিন বি, আয়রন , ফলিক এসিড, জিংক প্রভৃতি মানুষের শরীর ও অঙ্গ- প্রত্যঙ্গকে যেভাবে সক্রিয় করে এবং প্রতিবন্ধকতাগুলো দূর করে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সেই সঙ্গে সরকার কর্তৃক ভাঙ্গুড়া উপজেলায় নির্ধারিত কার্ডধারীদের জন্য যে সব পুষ্টি চাল সরবরাহ করা হচ্ছে সেগুলো যাতে সবাই আগ্রহের সাথে ক্রয় করেন সে বিষয়ে জনসাধারণকে উদ্বুদ্ধ করতে জনপ্রতিনিধি ও সংবাদকর্মীদের প্রতি আহবান জানানো হয়।

আলোচনায় করোনা প্রসঙ্গ উঠে আসায় বক্তারা বলেন,যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের করোনা আক্রান্তের ঝুঁকি বেশি। তাই এই পুষ্টি চালের ভাত নিয়মিত খেলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি করোনা থেকেও রক্ষা পাওয়া সহজ হবে। তারা আরো বলেন,পুষ্টি চালে খাদ্য প্রাণের সকল উপাদানই সন্নিবেশিত করা হয়েছে। অসুস্থ্য ব্যক্তি,শিশু,বৃদ্ধ কিংবা গর্ভবতী মায়েদের শরীরে পুষ্টিগুণ বৃদ্ধিতে পুষ্টি চালের কোনো বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *