ভাঙ্গুড়ায় ভিজিডি চাল বিতরণে অর্থ আদায়ের অভিযোগ!

ভাঙ্গুড়া (প্রতিনিধি): পাবনার ভাঙ্গুড়া উপজেলার খাঁনমরিচ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মোঃ আছাদুর রহমানের বিরুদ্ধে ভিজিডি চাল বিতরণে দুস্থ কার্ডধারীদের কাছ থেকে পরিবহন খরচ বাবদ অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার (৩০ জুন) সকালে খাঁনমরিচ ইউনিয়ন পরিষদে ৫২১ জন কার্ডধারীর মাঝে চাল বিতরণকালে এ টাকা নেয়া হয়। এদিকে এই করোনা পরিস্থিতির মধ্যে সুফলভোগী নারীদের কাছ থেকে অর্থ আদায় করায় এলাকায় ব্যাপক ক্ষোভ ও সমালোচনার ঝড় উঠেছে। এ ঘটনায় অভিযুক্তদের আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানিয়েছেন সুফলভোগী নারীরা।

জানা গেছে, ২০১৯-২০২০ অর্থ বছরের ভিজিডি কার্যক্রমের বরাদ্দকৃত চাল ৫২১ জন কার্ডধারীর জন্য উপজেলা খাদ্যগুদাম থেকে উত্তোলন করেন ইউপি চেয়ারম্যান আছাদুর রহমান। মঙ্গলবার সকালে ইউনিয়ন পরিষদে চাল বিতরণের সময় কার্ডধারীর কাছ থেকে চাল আনতে পরিবহন খরচ বাবদ ১০০ টাকা করে নেয়া হয়েছে বলে দাবি করেন কার্ডধারীরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কার্ডধারী এক বিধবা বলেন, মাইকিং করে এবং গ্রাম পুলিশ বাড়িতে পাঠিয়ে পরিবহন খরচের জন্য ১০০ টাকা আনতে বলেছে। আমি দিন আনি দিন খাই। আমার টাকা কামানোর কোন সামর্থ্য নাই ১০০ টাকা কইপাব। দুমুঠো খেতে হবে তাই খুব কষ্টে ১০০ টাকা জোগাড় করে এনেছি। তবে ঘটনাস্থলে ট্যাগ অফিসার দায়িত্বে থাকার কথা থাকলেও তাকে পাওয়া যায়নি।

ঘটনার সত্যতা স্বীকার করে শ্রীপুর গ্রামের ইউপি সদস্য মোঃ শরীফ উদ্দিন জিন্নাহ বলেন, ইউপি চেয়ারম্যানের নির্দেশে চাল বিতরণকালে কার্ডধারীদের কাছ থেকে ১০০ টাকা করে পরিবহন খরচ বাবদ আদায় করা হয়েছে।

জানতে চাইলে ইউপি চেয়ারম্যান আছাদুর রহমান বলেন, কার্ডধারীদের কাছ থেকে টাকা নেয়া কথা শুনেই আমি বন্ধ করে দিয়েছি। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাসনাৎ জাহান বলেন, কার্ডধারীদের কাছ থেকে টাকা নেয়া সম্পূর্ণ অবৈধ। পরিবহন খরচ সরকারিভাবে পরিশোধ করা হয়। তবে কেউ লিখিত অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেওয়া যাবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আশরাফুজ্জানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।
করোনা পরিস্থিতির মধ্যে সুফলভোগী নারীদের কাছ থেকে অর্থ আদায় করায় তীব্র নিন্দা জানিয়ে দুঃখ প্রকাশ করেছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বাকি বিল্লাহ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!