ভাঙ্গুড়ায় ৪১ কেজিতে মণ  !

ভাঙ্গুড়া (পাবনা ) প্রতিনিধি : দেশের প্রচলিত নিয়ম অনুযায়ী ৪০ কেজিতে এক মণ হলেও পাবনার ভাঙ্গুড়ার ব্যবসায়ীরা তা মানছেন না। ব্যবসায়ীরা ৪০ কেজির জায়গায় ৪১ কেজিতে মণ হিসেবে কৃষকদের কাছ থেকে ফসল কিনছেন। ফলে এলাকার কৃষকরা মণে ১ কেজি করে বেশি দিয়ে তাদের কষ্টার্জিত ফসল বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

জানা যায়, সপ্তাহে শনি ও বুধবার পৌর শহরের শরৎনগরহাটে হাজার, হাজার মণ ধান, গম, তিল, সরিষা প্রভৃতি ফসল বিক্রি করতে আসেন বিভিন্ন এলাকার কৃষক । এই সুযোগে উপজেলার ব্যবসায়ীরা দীর্ঘদিন ধরে এসকল কৃষকদের কাছ থেকে ৪১ কেজি ওজনে মণ হিসেবে অতিরিক্ত ফসল হাতিয়ে নিচ্ছেন।

শরৎনগর হাটে ধানসহ বিভিন্ন ফসল বিক্রি করেন এমন কয়েকজন কৃষক ক্ষোভ প্রকাশ করে জানান, ব্যবসায়ীরা ডিজিটাল ওয়েট মেশিনে ওজন দিয়ে ধলতার নামে ৪০ কেজির জায়গায় ৪১ কেজি মণ হিসেবে ফসল কিনছেন । মণে ৪১ কেজি না দিয়ে ৪০ কেজি দিলে এক কেজির দাম কম দেওয়া হয়। নিরুপায় হয়ে তারা ৪১ কেজিতে মণ হিসেবে ফসল বিক্রি করছেন।

এ ব্যাপারে ধান ব্যবসায়ী আব্দুল মমিনুল ইসলাম বলেন, মোকামে ৪০ কেজির জায়গায় ৪১ কেজিতেই মণ হিসেবে তাদেরকে বিক্রি করতে হয় তাই কৃষকের কাছ থেকে তারা এভাবে ফসল কিনে থাকেন।

উপসহকারি কৃষি কর্মকর্তা সুস্থির কুমার সরকার বলেন, কৃষকরা যেন প্রতারিত না হয় সে জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে । উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান বলেন, এব্যাপারে তিনি কিছু জানেন না। তবে বিষয়টি তিনি দেখবেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *