ভারতের জাদুঘরে পাকিস্তানি অধিনায়কের ব্যাট

স্পোর্টস: যে ব্যাট দিয়ে দিন-রাতের টেস্ট ম্যাচে প্রথম ট্রিপল সেঞ্চুরির ইতিহাস গড়েছিলেন পাকিস্তানের আজহার আলি, সেই ব্যাট এখন শোভা পাবে ভারতের একটি জাদুঘরে। পাকিস্তানের টেস্ট অধিনায়কের সেই ব্যাট নিলামে কিনে নিয়েছে পুনের ‘ব্লেডস অব গ্লোরি’ ক্রিকেট জাদুঘর। করোনাভাইরাস দুর্গতদের সহায়তার জন্য নিজের ট্রিপল সেঞ্চুরির ব্যাট ও ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে শিরোপা জয়ের জার্সি নিলামে তুলেছিলেন আজহার।

দুটি স্মারক থেকে তিনি পেয়েছেন মোট ২১ লাখ রুপি। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুবাইয়ে ৩০২ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন আজহার। ১০ লাখ রুপিতে সেই ইনিংসের ব্যাট কিনেছে পুনের জাদুঘরটি। ক্রিকেটপ্রেমী রোহান পাটের উদ্যোগে গড়া এই জাদুঘর বিশ্বের অন্যতম শীর্ষ ক্রিকেট জাদুঘর। ৩৮ হাজারের বেশি ক্রিকেট স্মারক আছে এখানে।

সাকিব আল হাসানের বিশ্বকাপ ব্যাটটিও নিলাম থেকে কেনার আগ্রহ ছিল এই জাদুঘর কতৃপক্ষের। তারা ১২ লাখ টাকা পর্যন্ত বিড করেছিল। শেষ পর্যন্ত সাকিবের ব্যাট বিক্রি হয়েছিল ২০ লাখ টাকায়। চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন হওয়ার পর নিজের জার্সিতে সব সতীর্থের অটোগ্রাফ নিয়ে রেখেছিলেন আজহার। ১১ লাখ রুপিতে সেই জার্সি কিনেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী এক পাকিস্তানি। নিলামে তোলার সময় আজহার বলেছিলেন, দুটি স্মারকই তার খুব প্রিয়।

“আমার সবচেয়ে প্রিয় স্মারকগুলোর দুটি এগুলো। ট্রিপল সেঞ্চুরির সৌভাগ্য সব ক্রিকেটারের হয় না। আর ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর জার্সিতে সবার অটোগ্রাফ নিয়ে রেখেছিলাম। দুটি স্মারকই আমার হৃদয়ের খুব কাছের। তবে এই কঠিন সময়ে সেসব যদি লোকের উপকারে লাগে, আমার তাতেই বেশি ভালো লাগবে।”

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!