ভারতের সাহস নেই কাশ্মীরে গণভোট দেয়ার: পাকিস্তান

আর্ন্তজাতিক: জম্মু-কাশ্মীরে গণভোট দেয়ার সাহস নেই ভারতের। সোমবার এক টুইট বার্তায় এমন মন্তব্য করেছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী।
এছাড়া কাশ্মীরে আগ্রাসী ভূমিকা বন্ধ করতে ভারতের প্রতি আহ্বান জানান তিনি। সেইসঙ্গে কাশ্মীরে গনভোটের মাধ্যমে সেখানকার জনগণের অধিকার চর্চার সুযোগ দেয়ার দাবি করেন।
টুইট বার্তায় ফাওয়াদ চৌধুরী লিখেন, ভারত কাশ্মীরে সাত শ’ হাজার সেনা মোতায়েন করেছে।
তিনি আরো বলেছেন, বিলিয়ন বিলিয়ন টাকা খরচ করেও দখলকৃত কাশ্মীরকে নিয়ন্ত্রণে আনতে পারেনি ভারত।
এছাড়া আরেক টুইট বার্তায় ফাওয়াদ চৌধুরী বলেন, কয়েকদিন আগে তিনি কেবল ইমরান খানকে নোবেল দেয়ার কথা বলেছিলেন কিন্তু এখন আমেরিকার পত্রিকাও সে কথা বলছে।
গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামাতে জঙ্গি হামলায় ৪২ জনের বেশি ভারতীয় জওয়ান নিহত হয়। এ হামলার দায় পাকিস্তান ভিত্তিক জইশ-ই-মোহাম্মদ স্বীকার করে নেয়।
এনিয়ে ভারত পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হয়।
এই হামলার জবাব দিতে পাকিস্তানের সীমানা ভেদ করে ২৬ ফেব্রুয়ারি বালাকোটে হামলা চালায় ভারতীয় সেনাবাহিনী। ভারতের দাবি হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে। তবে ভারতের এমন দাবি প্রত্যাখান করে পাকিস্তান।
এর জবাবে ২৭ ফেব্রুয়ারি ভারতীয় সীমানায় ঢুকে পড়ে পাকিস্তানের যুদ্ধবিমান। এদিনেই ভারতের দুইটি বিমান ভূপাতিত করে পাকিস্তান, আটক করে ভারতীয় পাইলট অভিনন্দনকে।শান্তির বার্তা হিসেবে পাইলট অভিনন্দনকে ভারতের কাছে হস্তান্তরের ঘোষণা দেয় ইমরান খান। আটকের ৫৮ ঘন্টা পর অভিনন্দনকে হস্তান্তর করে ভারত। এ ছাড়া ইমরান খান বারবার ভারতের সঙ্গে আলোচনার প্রস্তাব দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *