ভারতের ১৪ রাজ্যে তাবলিগ সংশ্লিষ্ট ৬৪৭ জনের করোনা শনাক্ত

ডেস্ক: দিল্লির নিজামুদ্দিনে তাবলিগ জামাত সংশ্লিষ্ট ৬৪৭ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত করেছে ভারত। দেশটির ১৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে তাদের শনাক্ত করা হয়েছে। শুক্রবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে। হিন্দুস্তান টাইমস এই খবর জানিয়েছে। মুসলিম ধর্মাবলম্বীদের তাবলিগ জামাতের একটি আয়োজন গত ১ মার্চ দিল্লির নিজামুদ্দিন মারকাজ মসজিদে শুরু হয়। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব ও কিরগিজস্তানের প্রতিনিধিসহ প্রায় দুই হাজার মানুষ ওই আয়োজনে অংশ নেয়। ১৫ মার্চ পর্যন্ত অনুষ্ঠান চলে।

অনুষ্ঠান শেষেও অনেকে সেখানে অবস্থান চালিয়ে যেতে থাকে। ২৪ মার্চ ভারতজুড়ে লকডাউন শুরুর সময়েও সেখানে প্রায় দেড় হাজার মানুষের অবস্থান ছিল। ভারতে করোনাভাইরাস সংক্রমণের হটস্পট হয়ে উঠেছে নিজামুদ্দিনের ছয় তলা ভবনের ওই জমায়েত। ভারত সরকার জানিয়েছে, ওই জমায়েতে অংশ নেওয়াদের মধ্য থেকে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত করা হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, আসাম, দিল্লি, হিমাচল, হরিয়ানা, জম্মু ও কাশ্মির, ঝাড়খন্ড, কর্নাটক, মহারাষ্ট্র, রাজস্থান, তামিল নাড়ু, তেলেঙ্গানা, উত্তরাখন্ড এবং উত্তর প্রদেশ থেকে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জয়েন্ট সেক্রেটারি লাভ আগারওয়াল বলেন, ভারতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা দুই হাজার ৩০১ জন ও মৃতের সংখ্যা ৫৬ জন। এর মধ্যে শুক্রবার থেকে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১২ জনের।

তবে দিল্লিতে সমবেতদের মধ্যে কত জন মারা গেছে তা সুনির্দিষ্ট করে জানাতে অস্বীকৃতি জানান তিনি। ভারতের অন্যতম উপদ্রুত রাজ্য তামিল নাড়ুতে শুক্রবার পর্যন্ত শনাক্ত হওয়া ১০২ জনের মধ্যে একশো জনই নিজামুদ্দিনের আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সি বিজয়াবস্কর জানিয়েছেন, এখন পর্যন্ত তিন হাজার ৬৮৪টি নমুনা পরীক্ষা করে ৪১১টি পজিটিভ রেজাল্ট এসেছে। উত্তর প্রদেশে শুক্রবার ৫১ জন নতুন আক্রান্তের মধ্যে ৪৭ জনই তাবলিগ সদস্য। সেখানকার সদর বাজার এলাকা বন্ধ করে দিয়ে বাড়ি বাড়ি গিয়ে পুলিশ তল্লাশি চালাচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *