ভারতে তেল রপ্তানির প্রস্তাব সৌদি যুবরাজের

ডেস্ক: সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ভারতের কাছে তেল ও প্রেট্রোলিয়াম বিক্রির প্রস্তাব দিয়েছেন। গত শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ পেয়েছে বলে জানায় এনডিটিভি। বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর সম্মেলন জি-২০ তে অংশ নিতে বর্তমানে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আইরেসে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্মেলনের ফাঁকে সেখানে মোহাম্মদ বিন সালমানের বাড়িতে দুই নেতার বৈঠক হয়।

সৌদি প্রেস এজেন্সি জানায়, দুই নেতা নিজেদের বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেন। ভারতের বিনিয়োগের বাজারে সৌদি আরবের অর্থলগ্নির সম্ভাবনা নিয়েও দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। বিশেষ করে ভারতের কৃষি ক্ষেত্রে। এর মাধ্যমে অন্যান্য দেশ থেকে কৃষিপণ্য আমদানির বিকল্প হিসেবে সৌদি আরব ভারত থেকে কৃষিপণ্য আমদানি করতে চায়। বৈঠকে ভারতে বাড়তে থাকা জ¦ালানির চাহিদা মেটাতে সৌদি আরব প্রস্তুত আছে বলেও জানান যুবরাজ মোহাম্মদ। ভারতে অপরিশোধিত তেলের যোগানদাতা সবচেয়ে বড় দেশ সৌদি আরব, যা দেশটির মোট চাহিদার প্রায় এক-পঞ্চমাংশ। দুই দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কে যা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ভারত ২৩২ মিলিয়ন টনের বেশি তেল শোধনে সক্ষম। ২০১৬-১৭ অর্থ বছরে দেশটিতে তেলের মোট চাহিদা ছিল ১৯৪ মিলিয়ন টনের বেশি।

ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির পরিসংখ্যান অনুযায়ী, ২০৪০ সাল নাগাদ ভারতে তেলের চাহিদা ৪৫৮ মিলিয়ন টন ছাড়িয়ে যাবে। দুই নেতা ভারতে সোলার এনার্জি ও সামরিক ক্ষেত্র বিনিয়োগের বিষয়েও আলোচনা করেছেন। মধ্যপ্রাচ্যে আধিপত্য বিস্তার এবং তেল বাণিজ্যে সৌদি আরবের প্রধান প্রতিদ্বন্দ্বী ইরান। চীনের পর ভারত ইরান থেকে সবচেয়ে বেশি তেল আমদানি করে। ইরানের তেল বিক্রির উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা পুনঃবহাল হলেও ভারত তেহরান থেকে তেল কেনার বিষয়ে ওয়াশিংটন থেকে বিশেষ ছাড়ের অনুমোদন পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *