ভারত ঘুরে দাঁড়াবে বিশ্বাস অসি স্পিনার লিঁয়র

স্পোর্টস: সর্বকালের সবচেয়ে কম রানের রেকর্ড গড়া ভারত তাদের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়েছে। তবে এমন পরাজয়ের ভারত আরো শক্তি নিয়ে লড়াইয়ে ফিরবে বলে মনে করছেন স্বাগতিক স্পিনার নাথান লিঁয়। তার মতে মেলবোর্নে সফরকারী ব্যাটসম্যানরা তার বোলিংয়ের বিপরীতে আগ্রাসী হয়ে উঠতে পারে।

তিনি বলেন, এডিলেডে শনিবার অনুষ্ঠিত টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয়দের ৩৬ রানের সংগ্রহ তাদের ব্যাটিং মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। এ সময় লিঁয় স্মরণ করিয়ে দেন ২০১১ সালে দক্ষিন আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ৪৭ রানে অল আউট হবার ঘটনাটি।

ওই ম্যাচে তিনিও অংশ নিয়েছিলেন। ওই সফরে পরের ম্যাচেই ঘুরে দাঁড়িয়েছিল অস্ট্রেলিয়া। এবং প্রোটিয়াদের বিপক্ষে জিতে নেয় পরের ম্যাচটি। লিয়ঁ বলেন, দ্বিতীয় টেস্টে ভারতও সেভাবে ঘুরে দাঁড়ানোর অপেক্ষায় আছে। বক্সিং ডে ম্যাচটি অনুষ্ঠিত হবে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে। তিনি বলেন, ‘ভারতীয় দলের দিকে তাকালে বুঝবেন তাদের যে মান, তাতে ঘুরে দাঁড়ানো তাদের জন্য কঠিন কোন বিষয় নয়। দলটিতে রয়েছে বেশ কিছু বিশ্ব মানের ক্রিকেটার।

মাঝে মধ্যে এমন কিছু সময় আসে যখন সবকিছু সঠিকভাবে কাজ করে না। এটি খেলারই একটি অংশ। তারা যে নিজেদের মত অনুশীলনে ব্যস্ত রয়েছে সে বিষয়ে কোন সন্দেহ নেই। আমাদের ধারনা তারা আগ্রাসী হয়ে ফিরে আসবে এবং কোন রকম ভয়-ভিতি তাদের মধ্যে থাকবে না।’ অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতেও ভারত যে প্রতিদ্বন্দ্বিতা করবে সে বিষয়ে আস্থাশীল লিঁয়।

প্রথম সন্তানের জন্মগ্রহনের কারণে প্রথম টেস্টের পর দেশে ফিরে গেছেন কোহলি। লিঁয় বলেন,‘ আমি মনে করি বিরাটের ঘাটতি পুরনের মত অনেক ক্রিকেটার ভারতীয় স্কোয়াডে রয়েছে।’ ৩৯১টি টেস্ট উইকেট সংগ্রহ করা অস্ট্রেলিয়ার এই স্পিনার বলেন, মেলবোর্নের মন্থর গতির উইকেটকে লক্ষ্যবস্তু বানাতে পারে ভারত। তিনি বলেন,‘ আমার মনে হয় এটি আমার মত কৌশলগুলোর একটি।

যা পুরোপুরি ঠিক আছে। আমি এর সঙ্গে কিছুটা অভ্যস্ত। আমার মনে হয় এটি টেস্ট ক্রিকেটের একটি অংশ এবং খুবই মজাদার। একজন স্পিন বোলার হিসেবে আপনি চাইবেন ব্যাটসম্যানরা আপনাকে আক্রমণ করুক, আর সত্যিকার অর্থে এটি হচ্ছে দারুন এক চ্যালেঞ্জের বিষয়।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *