‘ভারত-পাকিস্তান যুদ্ধ হবে বিনোদন’

আর্ন্তজাতিক: জনপ্রিয় মার্কিন কৌতুক উপস্থাপক ট্রেভর নোয়ার মন্তব্য নিয়ে সমালোচনার ঝড় উঠেছে ভারতে। একটি শোতে তিনি বলেছেন, ভারত-পাকিস্তান যুদ্ধ লাগলে সেটি হবে বিনোদনমূলক। বিবিসি।
ডেইলি শো নামক ওই টিভি প্রোগ্রামে ট্রেভর নোয়া বলেন, ‘এই দুইপক্ষের যুদ্ধ থেকে অনেক বিনোদন পাওয়া যাবে। যদি যুদ্ধ লাগে তবে সেটি হবে পৃথিবীর ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী যুদ্ধ। বলিউডের সিনেমায় যেমন একের পর এক গান চলতেই থাকে তেমনি এ যুদ্ধও চলতে থাকবে। যুদ্ধের দৃশ্যগুলো হবে বলিউডের সিনেমার দৃশ্যের মতোই।’
তার এই মন্তব্যের পর টুইটারে ক্ষোভ প্রকাশ করেন ভারতীয়রা। এমন মন্তব্য অনুভূতিতে আঘাত বলে মন্তব্য করেন তারা।
জবাবে কৌতুকের ঢঙে ট্রেভর নোয়া বলেন, ‘যুদ্ধ নিয়ে যত আলোচনা হয়েছে তার চেয়ে বেশি গুরুত্ব পেয়েছে আমার মন্তব্য! তবে কাউকে আঘাত করার জন্য কথাটি বলিনি আমি। কেউ যদি আঘাত পেয়ে থাকে সেজন্য দুঃখিত।’এ বিষয়ে বিবিসির প্রতিবেদক বলেন, ‘ভারতের রাজনীতি নিয়ে কৌতুক করার প্রথা সেভাবে তৈরি হয়নি। তাই ট্রেভর নোয়ার কৌতুককর মন্তব্য ভারতীয়রা নিতে পারেন নি।’
বিভিন্ন পক্ষের প্রতিবাদের মুখে ভারতের ট্রল পেজ ‘হিউম্যানস অব হিন্দুত্ব’ সম্প্রতি নিজেদের কার্যক্রম বন্ধ করে দেয়।
কাশ্মীরের পুলওয়ামাতে হামলাকে কেন্দ্র করে ভারত পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। এই হামলার জবাব দিতে পাকিস্তানের সীমানা ভেদ করে গত ২৬ ফেব্রুয়ারি বালাকোটে হামলা চালায় ভারতীয় সেনাবাহিনী। ভারতের দাবি হামলায় অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে। তবে ভারতের এমন দাবি প্রত্যাখান করে পাকিস্তান।
২৭ ফেব্রুয়ারি নিয়ন্ত্রনরেখা লঙ্ঘনের দায়ে দুইটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করেছে বলে দাবি করে পাকিস্তান। সেইসঙ্গে আটক করে এক ভারতীয় পাইলটকে। শুক্রবার সেই পাইলট অভিনন্দন বর্তমানকে ফেরত দেয় পাকিস্তান। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *