ভাষাসৈনিক ও সাবেক সংসদ সদস্য এডভোকেট গোলাম হাসনায়েন রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত 

পাবনা প্রতিনিধি : রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত হলেন একুশে পদকপ্রাপ্ত ভাষাসৈনিক ও সাবেক সংসদ সদস্য এডভোকেট গোলাম হাসনায়েন (৮৫)। আজ শনিবার (৪ ডিসেম্বর) ভোর পাঁচটায় পাবনা শহরের কাচারীপাড়াস্থ নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন। তিনি দীর্ঘদিন অসুস্থ হয়ে বাড়িতে শয্যাশায়ী ছিলেন। ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ সকল প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলনে তার ভূমিকা ছিল উল্লেখ করার মতো।

বিকেলে আজ বাদ আসর শহরের টেকনিক্যাল ক্লুল এন্ড কলেজ মাঠে তার নামাজে জানাজা  শেষে পাবনা কেন্দ্রীয় আরিফপুর গোরস্থানের  দাফন সম্পন্ন হয়।

তিনি ১৯৭০ সালের ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের এক সময়ের প্রভাবশালী রাজনীতিবীদ গোলাম হাসনায়েন উল্লাপাড়া গ্রামে তার নানা জমিদার মনির উদ্দিন আহমেদের বাড়িতে জন্মগ্রহন করেন। ১৯৫৭ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে পাশ করেন। ১৯৬১ সালের ১০ এপ্রিল তিনি পাবনা জেলা বারে আইনজীবি হিসেবে যোগ দেন। ষাটের দশকে সরকার বিরোধী আন্দোলনে ভূমিকা রাখেন।

তিনি পাবনা জেলা বারের জ্যেষ্ঠ আইনজীবী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, পাবনা জেলার সাবেক এমসিএ ছিলেন। ১৯৭০ সালের পর মহান মুক্তিযুদ্ধ চলাকালে তার অবদান অনস্বীকার্য। ১৯৬৯ সালে উত্তরবঙ্গের স্পেশাল মার্শাল ল কোর্টের স্পেশাল পিপি হিসেবে নিযুক্ত হন তিনি। ১৯৭৭ সালে তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। ১৯৮২ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের এডভোকেট হিসেবে তালিকাভূক্ত হন এবং উত্তরবঙ্গের প্রায় প্রতিটি জেলাতেই তিনি মোকদ্দমা পরিচালনা করেন।

বাংলাদেশের সংবিধানে যাদের স্বাক্ষর রয়েছে তিনি তাদের মাঝে অন্যতম একজন। এ বছরই তিনি একুশে পদক লাভ করেন। তার মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে আসে সকলের মাঝে।  মৃত্যুকালে চার সন্তান ও গুণীজন রেখে গেছেন ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *