ভেনিজুয়েলায় যাচ্ছে ইরানি তেল, যুক্তরাষ্ট্রের হুমকি

বিদেশ: ইরানি জ্বালানী তেলবাহী একটি জাহাজ ভেনিজুয়েলায় যাচ্ছে বলে খবর প্রকাশিত হওয়ার পর যুক্তরাষ্ট্র উষ্মা প্রকাশ করেছে। ইরান ও ভেনিজুয়েলা- এই দুই দেশের জ্বালানী খাতের ওপরই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রয়েছে।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, এই ‘অনাহূত’ ঘটনার বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেবে ওয়াশিংটন। বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, ইরানি পতাকাবাহী তেল ট্যাংকার ‘ক্ল্যাভেল’ ল্যাটিন আমেরিকার দেশ ভেনিজুয়েলার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। খবরে বলা হয়েছে, ট্যাংকারটি গত মার্চ মাসের শেষ নাগাদ ইরানের বন্দরআবাস শহর থেকে তেল সংগ্রহ করে এবং বুধবার এটি সুয়েজ খাল অতিক্রম করে আটলান্টিক মহাসাগরে প্রবেশ করেছে।

বিভিন্ন গণমাধ্যমে স্যাটেলাইট থেকে তোলা ইরানি তেল ট্যাংকারটির এই ছবি প্রকাশিত হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের একজন কর্মকর্তা বলেছেন, ইরানের তেল বিক্রির এই প্রচেষ্টার বিরুদ্ধে ওয়াশিংটন ব্যবস্থা নেয়ার কথা বিবেচনা করছে।

তবে বার্তা সংস্থাটি ওই কর্মকর্তার নাম প্রকাশ করেনি। কর্মকর্তাটি বলেন, মার্কিন সরকার ‘এ ব্যাপারে প্রায় নিশ্চিত’ যে, আর্থিক সংকটে জর্জরিত ভেনিজুয়েলা সরকার এই তেলের বিনিময় হিসেবে ইরানকে স্বর্ণ প্রদান করবে। ওই মার্কিন কর্মকর্তা দাবি করেন, ‘এটি যে শুধু আমেরিকার কাছে একটি অনাহূত বিষয় তাই নয় বরং ল্যাটিন আমেরিকার দেশগুলির কাছেও এ ঘটনা অনভিপ্রেত।

আমরা ভেবে দেখছি এর বিরুদ্ধে কি পদক্ষেপ নেয়া যায়।’ ২০১৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্র ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *