ভোক্তা জালিয়াতি: গুগলের বিরুদ্ধে মামলা

আইটি: ‘বিভ্রান্তিকর’ এবং ‘অবৈধ’ উপায়ে গ্রাহকের লোকেশন ডেটা সংগ্রহ করার অভিযোগ এনে বুধবার গুগলের বিরুদ্ধে ভোক্তা জালিয়াতির মামলা করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্য।

বুধবার এক টুইট বার্তায় অ্যাটর্নি জেনারেল মার্ক ব্রনোভিচ বলেন, “বিজ্ঞাপনের জন্য গ্রাহককে লক্ষ্য করতে, গ্রাহকের অবস্থানসহ বিস্তারিত তথ্য জোগাড় করে গুগল। প্রায়ই এই কাজটি করা হয় গ্রাহকের অজান্তে।”– খবর বার্তা সংস্থা রয়টার্সের।

প্রাতিষ্ঠানিক নীতিমালা এবং ডেটা ব্যবহারের চর্চা নিয়ে সম্প্রতি বিশ্বজুড়েই সমালোচনার মুখে রয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এবারে নতুন মামলার মুখে পড়লো সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

ওয়াশিংটন পোস্টের সঙ্গে এক সাক্ষাৎকারে ব্রনোভিচ বলেন “গ্রাহক যখন লোকেশন ডেটা দিতে সম্মতি দেয় না, গুগল তখন তথ্য সংগ্রহ করতে এবং লাভের জন্য এই ডেটা ব্যবহারের উদ্দেশ্যে বিভ্রান্তিকর কৌশল ব্যবহার করে।”

এদিকে ইমেইল বিবৃতিতে গুগলের এক মুখপাত্র বলেন, “অ্যাটর্নি জেনারেল এবং ‘মামলায় জিতলেই কেবল পারিশ্রমিক পাবেন’ এমন আইনজীবীরা যে মামলা করেছেন, তা আমাদের সেবাকে ভুলভাবে উপস্থাপন করছে বলেই মনে হচ্ছে। আমরা সব সময় আমাদের পণ্যে গোপনতা ফিচার রেখেছি এবং লোকেশন ডেটার ক্ষেত্রে গ্রাহককে বিস্তৃত নিয়ন্ত্রণ দিয়ে থাকি।”

এর আগে ফেব্রুয়ারিতেও গুগলের বিরুদ্ধে একটি মামলা করেছেন নিউ মেক্সিকো অ্যাটর্নি জেনারেল হেক্টর বালডেরাস। মামলায় তিনি দাবি করেছেন, বাবা-মায়ের সম্মতি ছাড়াই গুগলের শিক্ষামূলক সফটওয়্যার শিক্ষার্থীদের ব্যক্তিগত তথ্য জোগাড় করে।

বিশ্বজুড়ে স্কুলগুলোর শিক্ষার্থীদের কাছে ক্রোমবুক ল্যাপটপ বিক্রি করে গুগল। পাশাপাশি, বিনামূল্যে বা কম মূল্যে শিক্ষার্থীদেরকে জি সুইট ফর এজুকেশন সফটওয়্যার প্যাকেজ দেয় প্রতিষ্ঠানটি। ইমেইল এবং লেখার টুল রয়েছে এই প্যাকেজের মধ্যে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *