মাইক্রোসফটের ‘না’ পুলিশের কাছে ‘ফেইশল রিকগনিশন’ বিক্রিতে

আইটি: আইবিএম এবং অ্যামাজনের পর এবার পুলিশের কাছে ফেইশল রিকগনিশন প্রযুক্তি বিক্রি না করার ঘোষণা দিয়েছেন মাইক্রোসফট প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ। এআই প্রযুক্তির নৈতিকতা এবং দায়িত্বশীলতা বিষয়ে বরাবরই সোচ্চার তিনি। ওয়াশিংটন পোস্ট লাইভের সঙ্গে এক সাক্ষাৎকারে স্মিথ বলেন, এআই প্রযুক্তির নৈতিক ব্যবহার নিয়ে ইতোমধ্যেই মাইক্রোসফট একটি ‘মূল ভিত্তি’ দাঁড় করিয়েছে– খবর আইএএনএস-এর।

স্মিথ আরও বলেন, “নির্দিষ্ট কোনো অবস্থান নিতে অক্ষম এমন লোকদের হাতে যদি ফেইশল রিকগনিশনের এই বাজারটি ছেড়ে দিতে হয় কেবল এই কারণে যে, দায়িত্বশীল ব্যবসা প্রতিষ্ঠানগুলো এই বাজারটি নিজেদের হাতে রাখছে না তাহলে আমরা জাতীয় স্বার্থ বা এই দেশের কৃষ্ণাঙ্গদের স্বার্থ দেখতে পারবো না।” “এখানে দায়িত্ব নেওয়ার জন্য কেবল প্রযুক্তি প্রতিষ্ঠান নয়, কংগ্রেসকেও দরকার।

সেটা হলেই কেবল আমরা জনগণকে সুরক্ষা দিতে পারবো।” “আমাদের নীতির কারণে আমরা আজকে মার্কিন পুলিশ বিভাগের কাছে ফেইশল রিকগনিশন প্রযুক্তি বিক্রি করছি না,” যোগ করেন স্মিথ। মাইক্রোসফট প্রেসিডেন্ট আরও বলেন, মানবাধিকার রক্ষায় এই প্রযুক্তির তদারকির জন্য যত দিন পর্যন্ত জাতীয় আইন না হবে, প্রতিষ্ঠানটি ফেইশল রিকগনিশন বিক্রি করবে না।

পুলিশি নিপীড়নে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার বিরুদ্ধে সপ্তাহব্যাপী প্রতিবাদ চলার পর এই সিদ্ধান্ত নিলো অ্যামাজন, আইবিএম এবং মাইক্রোসফট। বুধবার অ্যামাজন জানিয়েছে, আগামী বছর পুলিশকে ‘ফেইশল রিকগনিশন সফটওয়্যার’ ‘রিকগনিশন টুল’ ব্যবহার করতে দেবে না তারা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *