মানবিক বাহিনী, পাবনা কমান্ড কর্তৃক ঈদ খাদ্য সহায়তা প্রদান

পিপ (পাবনা) : গতকাল শুক্রবার পাবনা জেলা, হবিগঞ্জ জেলা ও নবীগঞ্জ উপজেলায় একযোগে ‘মানবিক হেলথ্ এ্যা- ফূড ব্যাংক’। প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হচ্ছে ধর্ম-বর্ণ নির্বেশেষে দরকারগ্রস্ত মানুষের জন্যে ঈদ খাদ্য-সহায়তা কর্মসূচি উদ্বোধন হয়েছে। আজ সকালে পাবনা শহরের শালগাড়িয়া এলাকার আতাইকুলা রোডস্থ ‘নোঙ্গর’ ভবনে অনুষ্ঠিত হচ্ছে ‘মানবিক হেলথ্ এ্যা- ফূড ব্যাংক’ পাবনা শাখার ঈদ খাদ্য-সহায়তা প্রদান।

মানবিক হেলথ্ এ্যা- ফূড ব্যাংক হচ্ছে ‘মানবিক বাহিনী’র প্রথম দাতব্য প্রকল্প। আর, ‘মানবিক বাহিনী’ হচ্ছে ১৯৭১ সালের ৪ঠা এপ্রিলে হবিগঞ্জের তেলিয়াপাড়ায় মুক্তি বাহিনীর জন্মের স্মৃতি ধারণ করে ২০২০ সালের ৪ঠা এপ্রিলে প্রতিষ্ঠিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ইংল্যা- প্রবাসী শিক্ষক ও লেখক মাসুদ রানার আহবানে সাড়া দিয়ে যুক্তরাজ্যে ও বাংলাদেশে এক যোগে গড়ে ওঠে ‘মানবিক বাহিনী’র বিভিন্ন কমান্ড।

পরবর্তীতে ইতালীর পিজা শহরেও গড়ে ওঠে একটি স্থানীয় কমান্ড। বাংলাদেশে প্রথম কমা- গঠনের কৃতিত্ব পাবনার। পাবনার কয়েক জন চিকিৎসকের নেতৃত্ব নানা পেশার মানুষদের নিয়ে গড়ে উঠেছে ‘মানবিক বাহিনী’র ‘পাবনা কমা-। এদিকে হবিগঞ্জ শহের বিভিন্ন ওয়ার্ডে গড়ে উঠেছে ‘মানবিক বাহিনী’র ওয়ার্ড কমা-, যাদের সমন্বয়ে গড়ে উঠেছে হবিগঞ্জ শহর কমা-।

এছাড়াও হবিগঞ্জের নবীগঞ্জ, ইমাম বাড়ী ও লাখাইয়ে গড়ে উঠেছে ‘মানবিক বাহিনী’র স্থানীয় কমান্ড। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাবনা ও সিরাজগঞ্জ নারী সংরক্ষিত আসনের মাননীয় সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি এমপি ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তি বর্গ । চলমান করোনা ভাইরাস মহামারীর প্রেক্ষাপটে সামাজিক-শারীরিক দূরত্ব বজায় রেখে পরিকল্পিত এই অনুষ্ঠানে ‘মানবিক হেলথ্ এ্যা- ফূড ব্যাংক’-এর ঈদ খাদ্য-সহায়তা কর্মসূচির উদ্বোধন করছেন পাবনার মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইসমত।

হবিগঞ্জে ও নবীগঞ্জেও একই ভাবে মুক্তিযোদ্ধারা উদ্বোধন করেন ‘মানবিক বাহিনী’র প্রথম প্রকল্প ‘মানবিক হেলথ্ এ্যা- ফূড ব্যাংক’-এর প্রথম কর্মসূচি ঈদ খাদ্য-সহায়তা। হবিগঞ্জের এই কর্মসূচির উদ্বোধন করবেন ১৯৭১ সালে বাঙালীর স্বাধীনতা যুদ্ধে সম্মুখ সমরে শহীদ হওয়া বীর মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি দাসের সহযোদ্ধা আরেক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মোমিন। নবীগঞ্জেও একই ভাবে একজন মুক্তিযোদ্ধা উদ্বোধন করছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *