মুরগির খামার থেকেও ভাইরাস ছড়াতে পারে, দাবি বিজ্ঞানীর

বিদেশ : পুরো বিশ্ব করোনাভাইরাস নিয়ে নাজেহাল। অর্থনীতি থেকে উৎসব সব কিছুতেই মরণকামড় বসিয়েছে করোনা। এরইমধ্যে সকলকে সতর্ক করেছেন মার্কিন বিজ্ঞানী মাইকেল গ্রেগর। তিনি জানিয়েছেন, মুরগির খামার থেকেও এমন ভাইরাস ছড়িয়ে পড়তে পারে, যা কিনা করোনার চেয়েও ভয়ঙ্কর মহামারির সৃষ্টি করতে পারে।

বিজ্ঞানী মাইকেল গ্রেগর তার নতুন বই ‘হাউ টু সারভাইভ এ প্যান্ডামিক’এ বলেছেন, বেশি পরিমাণে মুরগি খামার তৈরি হওয়ার ফলে সংক্রমণ বেড়ে গেছে। তিনি মানুষকে শুধুমাত্র নিরামিষ খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি তার দাবি, এই ভাইরাস এতটা বিপজ্জনক যে অর্ধেক পৃথিবী বিপদের মুখে পড়তে পারে।

নজরে রাখার বিষয় হল মাইকেল গ্রেগরের ‘ভবিষ্যদ্বাণী’ সম্পর্কিত কোনও প্রমাণ প্রকাশিত হয়নি, বা অন্য কোনও বিজ্ঞানীও তার দাবির সত্যতা নিশ্চিত করতে পারেননি। কিন্তু মাইকেল গ্রেগের দাবি, অন্য জীবের সঙ্গে মানুষের ঘনিষ্ঠ সম্পর্কের জেরেই মানুষ বিপদে পড়তে পারে।

এখন অবধি পাওয়া তথ্য স্পষ্ট বলেছে, বাদুড় বা অন্য কোনও প্রাণীর দেহ থেকে করোনা মানবদেহে ছড়িয়ে পড়েছে। এই করোনা ভাইরাস ছড়ানোর জন্য বিশ্বের অধিকাংশ দেশ চীনের উহানের প্রাণী বাজারকেই দায়ী করছে।

মাইকেল গ্রেগর বলছেন, মাংস খাওয়ার কারণে মানুষ মহামারিতে আক্রান্ত হয়। তবে বিশ্বের অন্যান্য বিজ্ঞানীরা মুরগি খামার থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে নিশ্চিত কিছু বলেননি। তবে করোনার প্রাদুর্ভাবের পরে অনেক দেশের বিশেষজ্ঞরা বিভিন্ন বন্য প্রাণীর বাজার বন্ধ করার দাবি জানিয়েছেন।

অনেক দেশ চীনের কাছে পশুর বাজার বন্ধ করার দাবিও জানিয়েছে। জানা গেছে, চীনও বন্যপশু হত্যা করে তা বাজারে বিক্রি নিষিদ্ধ করেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *