‘যদি একদিন’: গল্পটা রূপকথার

বিনোদন: ‘আ”ছা বলো তো মানুষের জীবন কি গল্পের মতো? নাকি গল্প মানুষের জীবনের মতো।’ জীবন নিয়ে এমন জটিল প্রশ্নটি তুলেছে শিশু অরিত্রি। তবে সেটি কার কাছে- বাবা নাকি মা, স্পষ্ট নয়। অবশ্য উত্তরের আশায় বসেও নেই ছোট্ট রূপকথা। পরক্ষণে নিজেই জানালেন, ‘আসলে আমরা সবাই একজন আরেকজনের গল্পে জড়িয়ে আছি, আমাদের একার কোনও গল্প নাই।’
রূপকথার এই আবেগঘন ভয়েস ওভারের সময় পর্দায় ভাসছিল তাহসান, শ্রাবন্তী আর শিশুশিল্পী রাইসার নানা মুহূর্ত। যদিও এই তিনজনের সম্পর্ক বাবা-মা-সন্তান, না অন্য কিছু, সেটুকু স্পষ্ট নয়। বলা যেতে পারে, এমন কিছু আবেগ আর রহস্যের জাল ছড়িয়ে গত রাতে অন্তর্জালে মুক্তি পেয়েছে আলোচিত ছবি ‘যদি একদিন’-এর প্রথম টিজার। যেটি দেখলে এটুকু অন্তত স্পষ্ট হওয়া যায়, সিনেমাটি পারিবারিক আবেগের বুননে ঠাঁসা আর গল্পটি শুধুই শিশু রূপকথার।
পর্দায় রূপকথা চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী রাইসা।
নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজ অবশ্য টিজার প্রকাশের আগেই বলে রেখেছিলেন, ‘এই সিনেমাটির মূল নায়ক শিশুশিল্পী রাইসা।’ টিজার প্রকাশের মাধ্যমে সেটিই আবার মনে করিয়ে দিলেন তিনি। যদিও, এক মিনিট পঁয়ত্রিশ সেকেন্ডের এই টিজারের মাধ্যমে তাহসান, শ্রাবন্তী, রাইসা আর তাসকিনের মধ্যকার সম্পর্কটা আসলে কী ও কেমন- এমন প্রশ্ন আর রহস্য সচেতনভাবে তৈরি করে রেখেছেন পরিচালক। যা ছবিটি দেখার জন্য সিনেমা হল পর্যন্ত টেনে নেবে সবাইকে, বলছেন বিশ্লেষকরা। এটাও বলছেন কেউ কেউ, একজন শিশুশিল্পীকে ঘিরে এত বড় কাস্টিংয়ের ছবি- এর আগে এই দেশে খুব একটা হয়নি।
টিজার প্রকাশের পর নির্মাতা মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ভাষ্য এমন, ‘‘জয়া নিবেদিত ‘যদি একদিন’ সিনেমার টিজার মুক্তি দিলাম। জানি, আমাকে ভালোবাসার মানুষ আছেন অনেক। আমি আসলে সবাইকে ভালোবাসতে চাই। ভালোবাসা পেতে চাই। তাই প্রেম, ভালোবাসা, বন্ধুত্ব আর বন্ধনকে মিশিয়ে এই ছবিটা সাজিয়েছি। তাহসান ভাই, শ্রাবন্তী আপু, বন্ধু তাসকিন, প্রিয় রাইসাসহ ‘যদি একদিন’-এর পুরো টিমকে ধন্যবাদ জানাই। সবাই অক্লান্ত পরিশ্রম করেছেন। ছবিটি আগামি বছরের শুরুর দিকে সিনেমা হলে পাবেন। আশা করি দর্শকদের হাততালি পাবো। তবেই আমাদের শ্রম সার্থক হবে।’’
এদিকে ‘যদি একদিন’ হ”েছ সংগীতশিল্পী তাহসান অভিনীত প্রথম চল”িচত্র। অন্যদিকে বাংলাদেশের একক সিনেমায় কলকাতার শ্রাবন্তীর এটাই প্রথম কাজ। ছবিটি সম্পর্কে দুজনের ভাষ্যই এক, ‘এখানে একটি সুন্দর গল্প আছে। আমরা বলছি গল্পই এই ছবির নায়ক-নায়িকা। একটা পরিবারের গল্প। এ ছাড়া প্রেম-গান-বিরহ সবই থাকছে। ছবিটি সবার ভালো লাগবে আশা করছি।’বেঙ্গল মাল্টিমিডিয়া প্রযোজিত ‘যদি একদিন’ ছবিতে তাহসান, শ্রাবন্তী, রাইসা, তাসকিন ছাড়াও অভিনয় করছেন সাবেরী আলম, ফখরুল বাশার মাসুম, মিলি বাশারসহ অনেকে।
‘যদি একদিন’ হতে যা”েছ মুহাম্মদ মোস্তফা কামাল রাজের পঞ্চম ছবি। তার পরিচালিত ‘প্রজাপতি’তে জাহিদ হাসান, মৌসুমী ও মোশাররফ করিম, ‘ছায়া-ছবি’তে আরিফিন শুভ ও পূর্ণিমা (মুক্তি প্রতীক্ষিত), ‘তারকাঁটা’য় মৌসুমী, আরিফিন শুভ ও বিদ্যা সিনহা মিম এবং সর্বশেষ ‘স¤্রাট’-এ অভিনয় করেন শাকিব খান, অপু বিশ্বাস ও ইন্দ্রনীল সেনগুপ্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *