যমুনায় তীব্র গতিতে পানি বৃদ্ধ ; সিরাজগঞ্জে স্পার বাঁধে ধস

রানা আহমেদ, সিরাজগঞ্জ : টানা বর্ষণে তীব্রগতিতে পানি বৃদ্ধির ফলে সিরাজগঞ্জে যমুনার স্পারবাঁধের প্রায় ২১ মিটার অংশ ধসে নদীগর্ভে বিলিন হয়ে গেছে।

শনিবার (৩০ মে) সকালে সদর উপজেলার ছোনগাছা ইউনিয়নের শিমলা স্পার বাঁধে এ ধস দেখা দেয়। খবর পেয়ে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম জানান, ২০০০-০১ অর্থবছরে ভাঙ্গন এড়াতে যমুনার গতিপথ পরিবর্তনের লক্ষ্যে শিমলা এলাকায় এ স্পার বাঁধটি নির্মাণ করা হয়। এরপর বেশ কয়েকবার স্পারটি সংস্কারও করা হয়েছে। শনিবার ভোর রাত থেকে প্রবল বর্ষণ ও যমুনায় তীব্র গতিতে পানি বৃদ্ধির কারণে স্পার বাঁধের স্যাংক (স্পারের মাটির অংশ) প্রায় ২১ মিটার ধসে গেছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শণ করে ধস ঠেকাতে বালিভর্তি জিওব্যাগ ডাম্পিংয়ের প্রস্তুতি চলছে।

তিনি বলেন, গত ৮ দিনে যমুনা নদীতে রেকর্ড হারে পানি বৃদ্ধি হয়েছে। শনিবার সকালে শহর রক্ষা বাধের হার্ডপয়েন্ট এলাকায় ১২ দশমিক ২৫ মিটার পানি প্রবাহ রেকর্ড করা হয়েছে। যা বিপদসীমার ১ দশমিক ১০ মিটার নিচ দিয়ে প্রবাহিত। তবে আজ থেকে পানি কমা শুরু হতে পারে বলে জানান এ কর্মকর্তা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *