যুক্তরাষ্ট্রে করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির অনুমোদন

বিদেশ : করোনা চিকিৎসায় গুরুতর রোগীদের জন্য প্লাজমা থেরাপির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্থানীয় সময় রোববার এ ঘোষণা দেন। সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এফডিএর পক্ষ থেকে জানানো হয়, করোনায় আক্রান্ত হয়ে যারা ঝুঁকির মধ্যে রয়েছে, তাদের চিকিৎসায় প্লাজমা থেরাপি ফলপ্রসূ হওয়ায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

এফডিএর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, করোনা থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির দেহে অ্যান্টিবডি তৈরি হওয়ার পর তার দেহ থেকে প্লাজমা নিয়ে আক্রান্ত ব্যক্তিকে দেওয়া হলো প্লাজমা চিকিৎসা পদ্ধতি। এরইমধ্যে যুক্তরাষ্ট্রে অন্তত ৭০ হাজার করোনা রোগীকে প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, প্লাজমা চিকিৎসায় করোনা আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুঝুঁকি ৩৫ শতাংশ কমে যেতে পারে। ট্রাম্প আরো বলেন, ‘দীর্ঘদিন ধরে কিছু একটা করার জন্য আমি এটাই খুঁজছিলাম।

চীনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে এ ধরনের ঐতিহাসিক ঘোষণা দেওয়ার জন্য আমি খুবই আনন্দিত।’ ট্রাম্প এ চিকিৎসা পদ্ধতিকে শক্তিশালী থেরাপি হিসেবে আখ্যা দিয়েছেন এবং তিনি কোভিড-১৯ থেকে সেরে ওঠা মার্কিনিদের প্লাজমা অনুদানের জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে এক লাখ ৮০ হাজার ৬০৪ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া দেশটিতে মোট ৫৮ লাখ ৭৪ হাজার ১৪৬ জনের করোনা শনাক্ত করা হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছে ৩১ লাখ ৬৭ হাজার ৬৩ জন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *