যুক্তরাষ্ট্রে ৫০ ডলার ছিনতাইয়ের সাজা ৩৬ বছরের কারাদন্ড

বিদেশ : একটি বেকারিতে ঢুকে ছুরি দেখিয়ে ছিনতাইয়ের অভিযোগে যুক্তরাষ্ট্রের আলাবামায় বাসিন্দা আলভিন কেনার্ডকে আজীবন কারাদন্ড দেওয়া হয়। অথচ ছিনতাই করার সময় কেনার্ড এমনকি কাউকে আঘাত পর্যন্ত করেননি।
১৯৮৩ সালে ২২ বছরের কেনার্ড মাত্র ৫০ দশমিক ৭৫ ডলার ছিনিয়ে নেওয়ার অপরাধে ওই সাজা পেয়েছিলেন। অনেকের মতেই যা লঘু পাপে গুরুদ- ছিল।
বারবার একই ব্যক্তির ছিনতাই করা আটকাতে ১৯৭০র দশকে যুক্তরাষ্ট্রে কঠোর এ আইন জারি করা হয়েছিল। ওই আইনে অপরাধীকে আজীবন কারাদ- দেওয়ার পাশাপাশি তার প্যারলে মুক্তির কোনো সুযোগও ছিল না।বর্তমানে আইনটির সংশোধন করে প্যারলে মুক্তির সুযোগ রাখা হয়েছে বলে জানায় বিবিসি।সংশোধিত আইনে ৩৬ বছর পর কারাগার থেকে ছাড়া পান কেনার্ড। তার বয়স এখন ৫৮ বছর।কেনার্ডের মুক্তির খবরে তার পরিবার ও বন্ধুরা নিজেদের আবেগ ধরে রাখতে পারেননি।তার আইনজীবী কার্লা ক্রোডার বলেন, প্যারলে মুক্তির সুযোগ পেয়ে ‘তিনি উদ্বেলিত’। এখন তার পরিবার তার দেখাশোনা করবে। জেলে যাওয়ার আগে তিনি কাঠমিস্ত্রির কাজ করতেন। তিনি তার পুরাতন পেশায় ফিরে যেতে চান।প্যারল শুনানির জন্য কারাগারের লাল ডোরা পোশাক পরেই কেনার্ড বিচারকের সামনে আসেন এবং নিজের কৃতকর্মের পুরো দায়ভার গ্রহণ করেন।বিচারক রায়ে কেনার্ডকে মুক্তি দিলে তার পরিবার ও বন্ধুরা আনন্দে চিৎকার করে উঠেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *