যেভাবে নেবেন চামড়ার ব্যাগের যত্ন

লাইফস্টাইল: চামড়ার ব্যাগ নিতে অনেকেই পছন্দ করেন। দীর্ঘদিন ব্যাবহার না হলে চামড়ার জিনিসে ছত্রাক দেখা যায়। সঠিক ব্যবহারের পাশাপাশি চামড়ার জিনিসের সঠিক যতœও প্রয়োজন। তাই আপনার পছন্দের চামড়ার ব্যাগ সঠিক যতœ কীভাবে নেবেন জেনে নিন।
খোলা জায়গায় রাখুন
কিছুদিন পর পরই চামড়ার জিনিস খোলা জায়গায় বা সামান্য রোদে রাখুন। এতে স্যাঁতস্যাঁতে ভাব কেটে যায় আর জিনিসটির পুরানো জেল্লাও আগের মতই বজায় থাকে। এতে ছত্রাকও ধরবে না।
ব্যাগের ভেতরে কাগজ ভরে রাখুন
চামড়ার ব্যাগ কখনও ভাঁজ করে রাখবেন না। ব্যাগ ফাঁকা থাকলে তার মধ্যে খবরের কাগজ ভরে রাখুন। এতে ব্যাগের আকার বা গঠন ঠিক থাকবে।শুধু চামড়ার ব্যাগ নয় আমাদের শৌখিন ও পছন্দের ব্যাগের শেপ নষ্ট হয়ে গেলে তা মন খারাপ হওয়ার মতই বিষয়। তাই ব্যবহার করার পর ব্যাগের ভেতরে কাগজ বা বাবল র‌্যাপ ভরে রাখুন তাতে ব্যাগের শেপ সঠিক থাকবে।
কন্ডিশনিং করুন
চামড়ার ব্যাগের জেল্লা হারিয়ে গেলে তাতে মন খারাপের কিছু নেই। কন্ডিশনিং করুন নিয়ম মত। চামড়ার কন্ডিশনার কিনে নিন। তাই দিয়েই ব্যাগ পরিষ্কার রাখুন। অন্য কিছু ব্যবহার না করাই ভাল। সঠিক সময় ব্যাগ কন্ডিশনিং না করলে তা ফেটে যাওয়ার সম্ভবনা থাকে। চেষ্টা করবেন বর্ষায় চামড়ার ব্যাগ ব্যবহার না করার।
ক্লিনার দিয়ে পরিষ্কার করুন
ব্যাগে কোনও রকমের দাগ দেখলে তা সঙ্গে সঙ্গে পরিষ্কার করে নিন। চামড়ার জিনিস পরিষ্কার করার আলাদা ক্লিনার কিনতে পাওয়া যায়। একে সফট সোপও বলে। সেই ক্লিনার দিয়েই ব্যাগ পরিষ্কার করুন। ক্লিনারটি দিয়ে পরিষ্কার করার পরে হালকা ভিজে তুলো দিয়ে তা মুছে নিন। দেখবেন যাতে চামড়ার গায়ে কোনওভাবে সাবান বা জল না লেগে থাকে।বছরে ২-৩ বার এই ভাবে পরিষ্কার করুন। আসলে কতবার ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে। যদি প্রতিদিন ব্যবহার করেন, সেক্ষেত্রে দু’মাস অন্তর পরিষ্কার করে নিতে পারেন।
অ্যালকোহল বা স্পিরিট জাতীয় জিনিস দিয়ে পরিষ্কার করবেন না
হেয়ার স্প্রে বা হেয়ার কালার সলিউশনের থেকে দূরে রাখুন চামড়ার ব্যাগ। কারণ স্পিরিট জাতীয় কোনও কেমিক্যাল চামড়ার রং নষ্ট করে দেয়।কখনই চামড়ার জিনিস অ্যালকোহল বা স্পিরিট জাতীয় জিনিস দিয়ে পরিষ্কার করবেন না। এতে রং নষ্ট হয়ে যায়।
পানি পড়লে দ্রুত শুকিয়ে নিন
চামড়ার জিনিসে পানি পড়ে গেলে সঙ্গে সঙ্গে তা ঝেড়ে ফেলে শুকোতে দিন। শুকোতে দেওয়ার আগে সুতির কাপড় দিয়ে মুছে নিন যতœ করে।
নিজের হাতও পরিষ্কার রাখুন
চামড়ার ব্যাগ ব্যবহার করার সময়ে নিজের হাতও পরিষ্কার রাখুন। তেলচিটে হাতে ব্যাগ ধরলে সেই দাগ ব্যাগ থেকে তোলা সমস্যার হতে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *